গ্রেফতার এড়াতে বিষপানে আত্মহত্যার চেষ্টা
চট্টগ্রামের ছিন্নমূল সম্রাট মশিউর বিদেশি অস্ত্রসহ গ্রেফতার

ফাইল ছবি

চট্টগ্রাম : সীতাকুণ্ডে জঙ্গল সলিমপুরে অভিযান চালিয়ে হত্যা নারি নির্যাতনসহ অন্তত আড়াই ডজন মামলার আসামী কাজী মশিউর রহমানকে অস্ত্রসহ গ্রেফতার করেছে র‌্যাব। এসময় ‘ছিন্নমূল বস্তিবাসী’ নেতা মশিউর গ্রেপ্তার এড়াতে বিষপানে আত্মহত্যার চেষ্টা করেন।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক এএসপি মিমতানুর রহমান জানান, সোমবার (২৩ অক্টোবর) ভোরে জঙ্গল সলিমপুরে মশিউরের বাসায় অভিযানে যান অভিযানিক দল। মশিউরের বাসা থেকে একটি বিদেশি পিস্তলসহ মোট ১৬টি আগ্নেয়াস্ত্র এবং ২৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয় বলে র‌্যাবের ভাষ্য।

মিমতানুর বলেন, “র‌্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে মশিউর বিষপানে আত্মহত্যার চেষ্টা করেন। অভিযানে রফিক (২৫) নামে তার এক সহযোগীকেও গ্রফেতার করা হয়। গ্রেপ্তারের পর তাকে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।” ৫২ বছর বয়সী মশিউরের বিরুদ্ধে ভূমিদস্যুতা, খুন, ধর্ষণ, ডাকাতিসহ বিভিন্ন অভিযোগে অন্তত ৩০টি মামলা রয়েছে।

জঙ্গল সলিমপুরে পাহাড় কেটে সরকারি খাস জমিতে অবৈধ বসতি গড়ে তোলার পেছনে ‘চট্টগ্রাম মহানগর ছিন্নমূল বস্তিবাসী সমন্বয় সংগ্রাম পরিষদ’ নামের যে সংগঠন রয়েছে, তার সাধারণ সম্পাদক এই মশিউর। এবং আওয়ামী লীগে থানা পর্যায়ে নেতৃত্ব দিচ্ছেন তিনি। র‌্যাবের দাবী, মশিউর জঙ্গল সলিমপুর এলাকায় নিজের একটি বাহিনী গড়ে তুলে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে আসছিলেন।

জঙ্গল সলিমপুরের কয়েকশ একর এলাকায় গত এক যুগ ধরে পাহাড় কেটে গড়ে তোলা হয়েছে ৪০ হাজার মানুষের অবৈধ বসতি। পুরো এলাকাকে ১১টি ‘সমাজে’ ভাগ করে ‘চট্টগ্রাম মহানগর ছিন্নমূল বস্তিবাসী সমন্বয় সংগ্রাম পরিষদ’ সেখানে গড়ে তুলেছে ‘দুর্ভেদ্য সাম্রাজ্য’।

ছিন্নমূলজুড়ে রয়েছে ১২টি মসজিদ, চারটি মাদ্রাসা, তিনটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, তিনটি কেজি স্কুল, তিনটি এতিমখানা, ছয়টি কবরস্থান, পাঁচটি মন্দির, দুটি কেয়াং, একটি গির্জা, একটি শ্মশান এবং একটি কাঁচা বাজার।

সমিতিকে টাকা দিলে তবেই সেখানে বসবাসের অনুমতি মেলে। দুর্গম ওই এলাকায় প্রশাসনের খুব একটা প্রভাব না থাকায় গ্রেপ্তার এড়াতে বড় বড় সন্ত্রাসীরাও সেখানে গিয়ে আশ্রয় নেয় বলে জানিয়েছেন স্থানীয়রা।

২০১০ সালের ২৩ মে র‌্যাবের সঙ্গে কথিত ‘বন্ধুকযুদ্ধে’ নিহত হন তৎকালীন ছিন্নমূল নিয়ন্ত্রক আলী আক্কাস। এর পরেই ছিন্নমূল বস্তিবাসী সংগ্রাম পরিষদের নেতৃত্বে আসেন বর্তমান সভাপতি গাজী সাদেকুর রহমান ও সাধারণ সম্পাদক কাজী মশিউর।

চলতি বছর জুলাই মাসে জঙ্গল সলিমপুরের বিবিরহাট এলাকায় পাহাড় ধসে তিন শিশুসহ পাঁচজনের মৃত্যুর পর চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী সেখানে যান। জেলা প্রশাসকের তাৎক্ষণিক নির্দেশে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে পিডিবি। তবে বর্তমানে নানা কৌশলে পুনরায় বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। যার নিয়ন্ত্রন করে ছিন্নমূল সমন্বয় সংগ্রাম পরিষদ এবং পিডিবির সিবিএ’র কিছু চিহ্নিত কথিত নেতা।

শেয়ার করুন