গৃহকর অসন্তোষ : প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মহিউদ্দিন চৌধুরী

চট্টগ্রাম : গৃহকর সংক্রান্ত সৃষ্ট অসন্তোষ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে চিঠি দিয়েছেন মহানগর আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী। সোমবার (২৩ অক্টোবর) মহানগর আওয়ামী লীগের পক্ষে চিঠি দুটি রেজিস্টার্ড ডাকযোগে পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে দলীয় বিশ্বস্ত সূত্র।

দলীয় সূত্রে জানা গেছে, নগরবাসীর উপর বর্ধিত গৃহকর ধার্য না করার ব্যাপারে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে বারবার তাগাদা দেয়া হলেও সিটি মেয়রের অনমনীয় ভূমিকার কারণে দলের পক্ষ থেকে লিখিতভাবে বিষয়টি দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে জানানোর সিদ্ধান্ত হয়েছিল গত ২০ অক্টোবরের বৈঠকে। সিদ্ধান্ত অনুযায়ী সোমবার মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরী চিঠি দুটিতে স্বাক্ষর করার পর তা ডাকযোগে কেন্দ্রে পাঠানো হয়েছে।

গৃহকর নিয়ে চট্টগ্রামবাসীর মধ্যে ক্ষোভ আর অসন্তোষ বিরাজ করছে। নগরীর বিভিন্ন শ্রেণি–পেশার মানুষের পক্ষ থেকে গৃহকর না বাড়ানোর জন্য দাবি জানানো হলেও সিটি মেয়র বিষয়টি আমলে নিচ্ছেন না। মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে বেশ কয়েকবার হোল্ডিং ট্যাক্স না বাড়ানোর অনুরোধ জানানো হয়েছে। সর্বশেষ লিখিত চিঠি দিয়ে আহবান জানানো হলেও মেয়র এই বিষয়ে এখনো পর্যন্ত তার সিদ্ধান্তে অটল রয়েছেন। বর্ধিত হোল্ডিং ট্যাক্সের বোঝা চাপিয়ে দিয়ে সরকারের প্রতি সাধারণ মানুষকে ক্ষেপিয়ে তোলা হচ্ছে। তাই এই বিষয়ে কার্যকর উদ্যোগ নেয়ার জন্য চিঠিতে আহবান জানানো হয়’।

প্রসঙ্গত, নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সাবেক মেয়র মনজুর আলম গৃহকর না বাড়িয়ে পূর্বের মতো সহনীয় পর্যায়ে রাখার ব্যাপারে আহবান জানিয়ে মেয়রকে চিঠি দিয়েছেন। বিষয়টি নিয়ে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর আহ্বানে বেশ কয়েকবার তার বাসভবনে বৈঠকও হয়েছে। বৈঠকে মহিউদ্দিন চৌধুরী বলেছেন, ‘নগরীর মানুষ কষ্টে আছে। হোল্ডিং ট্যাক্স বাড়ালে তারা কষ্ট পাবে। চট্টগ্রাম শহরের আদি বাসিন্দারা এক তলায় নিজেরা কোন রকমে থাকেন, আর এক তলা ভাড়া দিয়ে সংসার চালান। এখন যদি তাদের হোল্ডিং ট্যাক্স দ্বিগুণ তিনগুণ করা হয় তাহলে তারা চলবে কি করে? আমি ১৭ বছর মেয়র ছিলাম–আমি তো কোন ধরনের ট্যাক্স বাড়াইনি। মনজু সাহেব (মনজুর আলম মনজু) ৫ বছর ছিলেন তিনিওতো এভাবে ট্যাক্স বাড়াননি। নগরীর কোন রাস্তা দিয়ে গাড়ি চলতে পারে না। পুরো শহর জঞ্জাল হয়ে আছে–তাহলে মানুষ কেন বাড়তি ট্যাক্স দিবে’।

শেয়ার করুন