বাংলাদেশে ‘অনুপ্রবেশকারী’ ফেরাতে কাজ শুরু হয়েছে : সু চি

স্টেট কাউন্সিলর ও ক্ষমতাসীন দলের শীর্ষ নেতা অং সান সু চি জানিয়েছেন বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারী ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার কাজ শুরু করেছে।

বুধবার মিয়ানমার সফররত বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেন সু চি।

মিয়ানমারের রাখাইন রাজ্যের বাসিন্দা সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্ব স্বীকার না করে ‘অবৈধ বাঙালি অভিবাসী’ সম্বোধন করে থাকে দেশটির প্রশাসন।

গত ২৫ আগস্ট মিয়ানমারে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে সেনাবাহিনী ব্যাপকভাবে দমন-পীড়ন চালালে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে থাকে। এ পর্যন্ত সব মিলিয়ে বর্তমানে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গার সংখ্যা ১০ লাখ।

রোহিঙ্গা সংকট নিরসনের লক্ষ্যে আলোচনা করতে তিন দিনের সফরে মঙ্গলবার মিয়ানমার যায় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বাধীন ১২ সদস্যের প্রতিনিধিদল।

বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় মিয়ানমারের রাজধানী নেইপিদোতে দেশটির নেত্রী অং সান সু চির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করে প্রতিনিধিদলটি।

এতে সু চি বলেন, সংকট সমাধানে মিয়ানমার কাজ শুরু করেছে। ইতিমধ্যে আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

এর আগে মঙ্গলবার নেইপিদোতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে একমত হয় দুই দেশ। এ সময় সীমান্ত নিরাপত্তা নিয়ে দুটি সমঝোতা স্মারক সই করেন দুই দেশের নীতিনির্ধারকরা।

এছাড়া মাদকের অবৈধ পাচার বিশেষত ইয়াবার ভয়াবহতা নিয়ে সু চিকে অবহিত করা হয়। তিনি বলেন, তার দেশের যুব সমাজও ইয়াবায় আসক্ত। বাংলাদেশে ইয়াবা পাচার রোধে মিয়ানমার সীমান্ত বন্ধ রাখবে।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার নেত্রী সু চির কাছে রোহিঙ্গা সমস্যার বিভিন্ন দিক তুলে ধরেন।

বৈঠক শেষে গণমাধ্যমকে এসব বিষয়ে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন