চসিকের কল সেন্টার ও অ্যাপস উদ্বোধন 'চট্টগ্রামের মানুষ উন্নয়ন বেদনায় আছে'
চট্টগ্রাম থেকে শুরু করব ডিজিটালাইজেশনের কাজ : পলক

হোল্ডিং ট্যাক্স থেকে শুরু করে সব সার্ভিস অনলাইনে করা হবে

মোবাইলে কথা বলেন চসিকের কল সেন্টার ও অ্যাপস উদ্বোধন করছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : ২০২১ সাল নাগাদ কোনো সার্ভিস বা লেনদেন আর ফিজিক্যালি অফিসগুলোতে গিয়ে ধর্ণা দিতে হবে না। ঘরে বসে মোবাইল অ্যাপসের মাধ্যমে ফিংগার টিপসে আমরা প্রয়োজনীয় সেবাগুলো দিয়ে দিতে চাই। আমাদের ই–গর্ভনেন্স হবে পেপার লেস এবং ট্রান্সজেকশন হবে ক্যাশ লেস। আমরা সে উদ্দেশ্য নিয়ে এগিয়ে যাচ্ছি। চট্টগ্রামের মানুষ উন্নয়ন বেদনায় আছে। আরও উন্নয়ন হবে। আর এ উন্নয়ন পাওয়ার জন্য বেদনা সহ্য করতে হবে। এটি হচ্ছে ডেভেলপমেন্ট পেইন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) চট্টগ্রাম সিটি কর্পোরেশনে কল সেন্টার ও মোবাইল অ্যাপস উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, আইসিটি ডিভিশন থেকে সারা বাংলাদেশে প্রায় ৫ হাজার ২৭২ টি ডিজিটাল সেন্টার স্থাপন করেছি। প্রত্যেকটি সিটি কর্পোরেশনে একের পর এক সার্ভিস অটোমেশন করে যাচ্ছি।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, হোল্ডিং ট্যাক্স থেকে শুরু করে সকল ধরনের সার্ভিস অনলাইনে আনা হবে। এজন্য বিভিন্ন প্রজেক্ট চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নেয়া হচ্ছে। এছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশনে হোল্ডিং ট্যাক্সসহ যত ধরনের অটোমেশন আছে প্রত্যেকটি সেবা খুব অল্প সময়ের মধ্যে আমরা আইসিটি ডিভিশন থেকে অটোমেটেড করব।

বাংলাদেশে ই–গভর্নেন্স পেপার লেস এবং ট্রান্সজেকশন ক্যাশ লেস হবে জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সকল লেনদেনকে ক্যাশ লেস করে ফেলতে চাই। ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে এমন ডিজিটালের দোরগোড়ায় নিয়ে যেতে চাই যেখানে দেশটি হবে পেপারলেস এবং ক্যাশ লেস। অর্থাৎ সরকারি সেবায় কোনো লালফিতার দৌরাত্ম্য থাকবে না বা বাইরে জিম্মি করে কোনো দুর্নীতি করার সুযোগ থাকবে না। পাশাপাশি কোনো লেনদেন অর্থাৎ ইউটিলিটি সার্ভিস থেকে শুরু করে ট্যাক্স কালেকশনসহ সব কালেকশন আমরা অনলাইনে নিয়ে যাব। তিনি বলেন, ইতোমধ্যে আমাদের ন্যাশনাল পেমেন্ট তৈরি করার কাজে হাত দিয়েছি। আমরা ন্যাশনাল ডিজিটাল ওয়ালেট করব। সে ডিজিটালাইজেশনের কাজ চট্টগ্রাম থেকে শুরু করব।

প্রতিমন্ত্রী পলক আরো বলেন, চট্টগ্রামে ধনী লোক বেশি। অ্যাপল ফোন ব্যবহার করে বেশি। জেনারেলি আমাদের অ্যানড্রয়েড ব্যবহারকারী বেশি। অ্যাপল ফোনও অনেকে ব্যবহার করে। যত আইটি জায়ান্ট আছে তাদের বাংলাদেশে আগ্রহী করে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। এটি বিরাট চ্যালেঞ্জ। চেষ্টা করছি অ্যাপল ফোনের রেজিস্ট্রেশন যাতে বাংলাদেশের নাম নিয়ে করা যায়, বাংলাদেশকে যেন কনসিডার করে। আগে ফেসবুক বাংলাদেশকে কনসিডার করত না। গুগল ট্রান্সলেটর অফলাইনে ছিল না। এগুলো সব সমঝোতার মাধ্যমে একের পর এক করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

চট্টগ্রামের জন্য তিনটি অনুমোদিত প্রকল্পের কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনা তিনটি প্রকল্প অনুমোদন দিয়েছেন। একটি হাইটেক পার্ক ১৫৪ কোটি টাকা ব্যয়ে, আরেকটি শেখ কামাল আইসিটি ট্রেনিং সেন্টার ৩৭ কোটি টাকা ব্যয়ে, অপরটি সফটওয়্যার টেকনোলজি সেন্টার। সিটি করপোরেশনের একটি ভবন পাঁচতলা ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করব, যেখানে ২৫–৫০ কোটি টাকা ব্যয় হবে। অর্থ রেডি আছে। অর্থাৎ ২০০ কোটি টাকা ব্যয়ে ডিজিটাল ইকোনমিক হাব হিসেবে চট্টগ্রামকে গড়ে তুলব। যেখানে দু–তিন বছরের মধ্যে ৩০ হাজারের বেশি তরুণ–তরুণীর কর্মসংস্থান হবে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন প্রতিটি জেলায় জেলায় হাইটেক পার্ক হবে। প্রথম পর্যায়ে ২৮টি হাইটেক পার্ক নির্মাণ করছি। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৮০ কোটি টাকা ব্যয়ে চুয়েটে দেশের প্রথম আইসিটি বিজনেস সেন্টার স্থাপন করতে যাচ্ছি।

অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, কর্পোরেশনের কর্মকর্তা–কর্মচারী ছাড়াও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন