দাবী আদায় না হলে বৃহৎ কর্মসূচী
চট্টগ্রামে পণ্য পরিবহন ঐক্য পরিষদের ৪৮ ঘন্টার কর্মবিরতি চলছে

চট্টগ্রাম : পাঁচ দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ৪৮ ঘণ্টার কর্মবিরতি চলছে। দাবী বাস্তাবয়ান না হলে আরো বৃহৎ কর্মসূচী ঘোষণা করা হবে হুশিয়ারি দিয়েছেন বৃহত্তর চট্টগ্রাম সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ সদস্য সচিব আবু বক্কর ছিদ্দিকী।

রোববার (২৯ অক্টোবর) ভোর থেকে পরিবহন শ্রমিকরা এ কর্মবিরতি শুরু করেন। কর্মবিরতির কারণে চট্টগ্রাম বন্দর ও বেসরকারি ১৬টি ডিপো থেকে সব ধরনের কনটেইনার পরিবহন কার্যত বন্ধ হয়ে যায়।

বৃহত্তর চট্টগ্রাম সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ সদস্য সচিব আবু বক্কর ছিদ্দিকী বলেন, চট্টগ্রাম প্রাইমমুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ কাভার্ডভ্যানচালক শ্রমিক ইউনিয়ন এবং চট্টগ্রাম জেলা ট্যাংলরি শ্রমিক ইউনিয়ন বেশ কিছু দিন আগে সরকারের কাছে পাঁচ দফা দাবি উপস্থাপন করা হয়েছে। কিন্তু দাবি পূরণের কোনো উদ্যোগ নেয়া হয়নি। দাবি পূরণ না হওয়ায় ৪৮ ঘণ্টার কর্মবিরতি চলবে। এর পরও যদি দাবি বাস্তবায়ন না হয়, তা হলে আরও বৃহৎ কর্মসূচি দেয়া হবে।

দাবিগুলোর মধ্যে রয়েছে ওভারলোড নিয়ন্ত্রণের নামে মহাসড়কে হয়রানি ও চাঁদাবাজি বন্ধ করা, কাভার্ডভ্যান এবং প্রাইমমুভারের সিটি কর্পোরেশনের বর্ধিত কর প্রত্যাহার, পুলিশি নির্যাতন ও চাঁদাবাজি বন্ধ করা, বিআরটিএ হেভি লাইসেন্স পদ্ধতি সহজ করা এবং বে-টার্মিনালের পাশে পণ্যবাহী গাড়ির জন্য আলাদা টার্মিনাল নির্মাণ করা।

এর আগে শুক্রবার বিকাল ৪টায় নগরের সল্টগোলা লেভেলক্রসিং চত্বরে অনুষ্ঠিত এক সভায় এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের নেতারা।

চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মো. আবুল হাশেমের সভাপতিত্বে ওই সভায় বক্তরা বলেন, ‘মহাসড়কগুলোয় ওভারলোড নিয়ন্ত্রণের নামে স্কেলে হয়রানি ও চাঁদাবাজি করা হচ্ছে প্রতিনিয়ত। কোথাও কোথাও গাড়ির ড্রাইভার-হেলপারদের শারীরিক নির্যাতন করা হচ্ছে।’

শেয়ার করুন