উচ্চমূলে জিম্মি-দিশেহারা পরীক্ষার্থী অভিভাবক

চট্টগ্রাম : নগরীর মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তরী সার্ভিসগুলো জনপ্রতি ভাড়া ১৮ টাকা। এখন আদায় করা হচ্ছে দ্বিগুণ। পাশাপাশি সিএনজি রিজার্ভ ভাড়া সর্বোচ্চ ২০০ টাকা হলেও আদায় করা হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। খাবার হোটেলগুলোতে বাড়তি দামে নাবিশ্বাস উঠেছে দূর দুরান্ত থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে মহানগর ছাড়াও হাটাহাজারীর বিভিন্ন স্থানে অন্তত দুই লাখ বাড়তি লোকের সমাগমকে পুঁজি করে এমন লোভনীয় বাড়তি আয়ের উৎসব চলছে বিশ্ববিদ্যালয় সংলগ্ন আশপাশ এলাকায়। উচ্চমূলে জিম্মি পরীক্ষার্থী ও অভিভাবক দিশেহারা।

এ বিষয়ে একাধিক পরীক্ষার্থী এবং অভিভাবক অভিযোগ করে বলেন, কারতি বেশি দেখা দিলে মূল বৃদ্ধির লোভ সামলাতে পারে না অনেক বিক্রেতা। আমরা তাদের কাছে অনেকটা জিম্মি। এক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার আইনের কঠোর প্রয়োগ প্রয়োজন বলে মনে করেন ভুক্তভোগীরা।

বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।পরীক্ষার্থী ও অভিভাবক মিলে আনুমানিক দুই লাখের উপরে লোকের অবস্থান এখন চট্টগ্রাম ও হাটহাজারীতে। পরীক্ষার্থীদের এই অবস্থানকে পুঁজি করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও যানবাহন চালকরা গাড়ি ভাড়ার বাবত অতিরিক্ত মূল্য হাতিয়ে নিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ভর্তি পরীক্ষা শুরু হয়। বিভিন্ন বিভাগের পরীক্ষা দিতে আসছে বাংলাদেশের বিভিন্ন জেলার উপজেলার পরীক্ষার্থী ও তাদের অভিভাবক সহ অন্তত দুই লাখেরও বেশী লোক হাটহাজারীসহ চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অবস্থান করছেন। দুর-দুরান্ত পরীক্ষার্থীরা দুই তিন দিন আগে থেকে হাটহাজারীসহ বিভিন্ন এলাকায় তাদের আত্বীয়-স্বজন, ভাই-বোন, বন্ধু-বান্ধবের বাসায় এবং চঃবি শিক্ষার্থীদের হোটেল ও হল রুমে অবস্থান করায় বর্তমানে হাটহাজারী লোকজন ভরপুর ও সমগ্র এলাকা লোকে লোকারন্য হয়ে উঠে। হাজার হাজার লোকজনের আগমনকে ঘিরে হাটহাজারী তথা চট্টগ্রামসহ এক উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। বিভিন্ন জেলা থেকে আগত পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এইসব পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে কিছু অসাধু যানবাহন চালকরা গাড়ি ভাড়া বাবদ ও হোটেল মালিকরা খাদ্যদ্রব্যের মূল্য অতিরিক্ত হারে হাতিয়ে নিচ্ছে।