ভোলায় নতুন গ্যাস ফিল্ড থেকে পরীক্ষামূলক উত্তোলন শুরু

ভোলা : জেলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ফিল্ডের নতুন কূপ ইস্ট-১ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করা হয়েছে। বুধবার (১ নভেম্বর) সকাল সাড়ে আটটা থেকে গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু করে বাপেক্স। সকাল সাড়ে দশটা পর্যন্ত ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়েছে। এর মাধ্যমে নতুন কূপটিতে চূড়ান্তভাবে গ্যাসের সন্ধান নিশ্চিত করা হলো। এখন ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া গেছে, তবে এর উত্পাদন হারটা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. নওশাদ ইসলাম বলেন, আমরা একটু একটু করে অগ্রগামী হচ্ছি। মাটির ৩৪০০ মিটার নিচ থেকে গ্যাসটা উত্তোলন চলছে। গ্যাসের প্রবাহটাও বাড়ছে। আশা করছি ৩০ মিলিয়ন ঘনফুট পার হয়ে যাবে গ্যাসের পরীক্ষামূলক আজকের উত্তোলন। এই পক্রিয়াটি আগামী ৩ থেকে ৪দিন দিন ধরে চলবে বলেও জানান তিনি।

গত ৬ আগস্ট বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বোরহানউদ্দিনের শাহাবাজপুর গ্যাস ফিল্ডের নতুন অনুসন্ধান গ্যাস কূপ খনন কাজের উদ্বোধন করেন। পরে ২৩ অক্টোবর সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের নতুন গ্যাস ক্ষেত্রের ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস সন্ধানের কথা জানান। আর আজ সেই গ্যাস উত্তোলনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা হলো। এছাড়া আরো ৪টি কূপ থেকে এখানে গ্যাস উত্তোলন চলছে।

শেয়ার করুন