আন্তর্জাতিক উইম্যান্স এসএমই এক্সপো উদ্বোধন
আগের সেই সোশ্যাল ট্যাবু নেই, এখন গ্রামের নারীরাও ব্যবসায় আগ্রহী : খন্দকার মোশাররফ

চট্টগ্রাম : এক সময় নারিরা ঘর থেকে বেরিয়ে ব্যবসা করলে সমাজ সমালোচনা করতো। সে ভয়ে অনেকেই যোগ্যতা থাকার পরও ব্যবসা-বাণিজ্যে যুক্ত হয়নি। কিন্তু পরিস্থিতি এখন পাল্টেছে। আগের সেই সোশ্যাল ট্যাবু এখন আর নেই। গ্রামের নারীরা এখন ব্যবসায় আগ্রহী হয়ে উঠছে। দেশের উন্নয়নে অবদান রাখছে। তবে দেশের কর্মক্ষম নারীদের বিশাল একটি অংশ অপ্রচলিত খাতে কাজ করে। তাদের অংশ্রগ্রহণ ও অবদান সমাজে স্বীকৃত নয়। এটি খুবই দুঃখজনক।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সন্ধ্যায় নগরীর পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম মহিলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত আন্তর্জাতিক উইম্যান্স এসএমই এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, ‘নারীরা সুযোগ পেলে অনেক দূর এগিয়ে যেতে পারে, উৎপাদনমূলক কাজে অবদান রাখতে পারে। চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ধারাবাহিক উদ্যোগ এটি প্রমাণ করেছে। এ আন্তর্জাতিক মেলা নারী উদ্যোক্তাদের উজ্জীবিত করবে। পাশাপাশি নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যসহ এসএমই পণ্যেও বাজার সম্প্রসারিত হবে। দক্ষতা উন্নয়নের পাশাপাশি এসব কর্মক্ষম নারীকে তথ্য ও প্রযুক্তির ব্যবহারে সম্পৃক্ত হতে হবে।’

মন্ত্রী বলেন, গ্রামের নারীরাও এখন ব্যবসায় আগ্রহী হয়ে উঠেছে। নেতৃত্ব দেওয়ার জন্য তারা তৈরি আছে। তারা যাতে ব্যবসা করতে পারে সেজন্য গ্রামের ৪৮০টি হাট-বাজারে ভবন তৈরি করা হবে। ভবনের নিচ তলায় বাজার বসবে। দ্বিতীয় তলায় নারী উদ্যোক্তাদের জন্য দোকান করে দেওয়া হবে। এটা প্রাথমিক পর্যায়ে শুরু হয়েছে। ক্রমান্বয়ে দেশের প্রতিটি গ্রামেই এমন ভবন তৈরি করবে সরকার। যেখানে নারিদের জন্য দ্বিতীয় তলা সংরক্ষিত থাকবে। যাতে নারি উদ্যোক্তারা তাদের পছন্দ মতো ব্যবসা-বাণিজ্য করতে পারে।

অনুষ্ঠানে সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল বলেন, ‘নারী ছাড়া বাংলাদেশ এগিয়ে যেতে পারবে না, এটা আজ প্রমাণিত। বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, স্পীকার নারী, বিরোধী দলীয় নেত্রীও নারী। বাংলাদেশের সর্ববৃহৎ নারী সংগঠন চট্টগ্রাম মহিলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি নারী উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।’

চট্টগ্রাম মহিলা চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বিশেষ অতিথি হিসেবে আপস্থিত ছিলেন। সভায় অন্যান্যের মধ্যে সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদল, ওয়াসিকা আয়শা খান, সাবিহা মুছা, মাহজাবিন মোরশেদ, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, মহিলা চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মুস্তফা প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কামরুন নাহার মালেক। পরে দেশের বিভিন্ন জেলা শহর থেকে আগত নারি সংগঠকদের হাতে বিশেষ সম্মাননা ক্রেস্ট তুলে দেন মন্ত্রী।

শেয়ার করুন