রং ফর্সার ক্রিম ব্যবহারে চামড়ায় ক্যান্সার দেখা দিতে পারে

রঙ ফর্সা করার বিভিন্ন ক্রিমে উপাদান হিসেবে অ্যাক্টিভ কার্বন ব্যবহার করা হয়। অ্যাক্টিভ কার্বন মূলত কোনো জৈবিক পদার্থ পুড়িয়ে পাওয়া যায়। তবে ফর্সা হওয়ার ক্রিমে যে অ্যাক্টিভ কার্বন ব্যহবার করা হয় তাতে ‘ন্যানো কার্বন’ থাকে। এই অ্যাক্টিভ অক্সিজেন মানুষের চামকড়ার কোষ মেরে ফেলে। ফলে চামড়ায় ক্যান্সার দেখা দিতে পারে।

গবেষণার আলোকে এমন ভয়াবহ তথ্য দিয়েছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র রসায়ন বিভাগের শিক্ষক সব্যসাচী বাবু। সম্প্রতি বিখ্যাত অ্যাপ্লায়েড ন্যানো সায়েন্স পত্রিকায় বাঙালি গবেষক সব্যসাচী সরকারে এমন একটি গবেষণা প্রকাশ করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, ফার্স হওয়ার ক্রিমের যে ন্যানো কার্বন থাকে তা আলো এবং হাওয়ার সংস্পর্শে ‘অ্যাক্টিভ অক্সিজেন’-এ রূপান্তরিত হয়। অ্যাক্টিভ অক্সিজেন চামড়ার জন্য মারাত্মক ক্ষতিকর।

বিভিন্ন ফেয়ারনেস ক্রিমের কোম্পানিগুলো লোভনীয় বিজ্ঞাপন দিয়ে থাকেন। তারা কালো মুখের রঙকে চোখের পলকে ফর্সা করার প্রতিশ্রুতি দেন। আবার অনেক সময় দেখা যায়, স্কিনকে ঝকঝকে করার জন্য ফেয়ারনেস ক্রিম ব্যবহারের তাগিদ দেন।

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, বহুজাতিক সংস্থার বহুল ব্যবহৃত ফর্সা হওয়ার ক্রিমে অ্যাক্টিভ কার্বন ব্যবহার করা হয়। এটি খুবই ক্ষতিকর। অনেক ক্ষেত্রে এই রং ফর্সাকারী ক্রিমের ব্যবহার থেকে হতে পারে ক্যান্সার। কোনো ক্রিম তেমন রং ফর্সা করতে পারে না। ক্রিমের সাহায্যে ত্বকের রং পরিবর্তন সম্ভব নয় বলে অভিজ্ঞতা থেকে জানান এই চিকিৎসক। এর ব্যবহার দেহের জন্য ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই ধরনের ক্রিমের ব্যবহারের জেরে নানা অ্যালার্জিও দেখা দিতে পারে বলে জানান তিনি।

শেয়ার করুন