চট্টগ্রাম প্রেসক্লাবে আবৃত্তি প্রতিযোগিতা

চট্টগ্রাম : বিপুল উৎসাহ-উদ্দীপনায় চট্টগ্রাম প্রেসক্লাব সদস্যদের সন্তানদের আবৃত্তি প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। শুক্রবার (৩ নভেম্বর) আবৃত্তি প্রতিযোগিতার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

বিচারকদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাট্যকার প্রদীপ দেওয়ানজী, কবি এজাজ ইউসুফী, আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী এবং মিলি চৌধুরী। বিচারক হিসেবে আরও উপস্থিত ছিলেন আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী এবং মুজাহিদুল ইসলাম।

বক্তব্যে তারা বলেন, সাহিত্য-সংস্কৃতির গুরুত্বপূর্ণ মাধ্যমগুলোর একটি হচ্ছে আবৃত্তি। আবৃত্তির মাধ্যমে একদিকে যেমন শুদ্ধভাবে উচ্চারণ শেখা সম্ভব, অন্যদিকে বাচনিক ভঙ্গিও সুন্দরভাবে উপস্থাপন করা যায়। আবৃত্তি শিল্পকে এগিয়ে নিতে প্রেসক্লাবের এমন উদ্যোগ প্রশংসনীয়। এতে করে কোমলমতি শিশুরা তাদের সুপ্ত প্রতিভা বিকশিত করতে সক্ষম হবে।

আবৃত্তি প্রতিযোগিতা ক বিভাগ (প্রথম থেকে তৃতীয় শ্রেণি), খ বিভাগ (চতুর্থ থেকে ষষ্ঠ শ্রেণি) এবং গ বিভাগ (সপ্তম থেকে দশম শ্রেণি) এই তিনটি পর্যায়ে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বই উৎসব উদযাপন উপকমিটির আহবায়ক ও গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ।

এসময় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, স্থায়ী সদস্য জামালুদ্দিন ইউছুফ, বিপুল বড়ুয়া, মিহরাজ রায়হান, আলমগীর সবুজ, গোলাম মাওলা মুরাদ, আবুল হাসনাত, রাজেশ চক্রবর্তী, সদস্যদের সহধর্মিনীরা এবং সন্তানরা উপস্থিত ছিলেন।

আবৃত্তি প্রতিযোগিতার ফলাফল আগামী ১০ নভেম্বর বই উৎসবের উদ্বোধনী দিনে ঘোষণা করা হবে। ওইদিন বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

শেয়ার করুন