সমাবেশে করদাতা সুরক্ষা পরিষদ নেতৃবৃন্দের প্রশ্ন
আইন ও মন্ত্রণালয়ের দোহাই দিয়েছেন মেয়র, এখন কোন আইনের ভিত্তিতে ছাড় দিচ্ছেন

চট্টগ্রাম : ৫ হাজার টাকার এসেসমেন্ট এক লাখ টাকা করা হয়েছে। ৭০ শতাংশ ছাড় দিয়ে ৩০ হাজার টাকা করা হচ্ছে। এরপরও আগের চেয়ে ৫ গুণ বেশি দিতে হবে। ছাড়ের নামে ভাওতাবাজি করা হচ্ছে। যে এসেসমেন্টের অধীনে গৃহকর ৭০–৮০ শতাংশ কমাতে হয়, সেটি অবশ্যই বাতিল যোগ্য। অবৈধ গৃহকর প্রক্রিয়া বাতিল করা করা না হলে আগামী ৪ ডিসেম্বর নগরভবন (সিটি কর্পোরেশন) ঘেরাও করা হবে।

শুক্রবার (৩ নভেম্বর) বিকেলে নগরীর কদমতলী আবুল খায়ের মেম্বার মার্কেটের সামনে আয়োজিত সমাবেশে এসব কথা বলেন করদাতা সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আমির উদ্দিন।

তিনি বলেন, ৫ হাজার টাকার এসেসমেন্ট এক লাখ টাকা করা হয়েছে। ৭০ শতাংশ ছাড় দিয়ে ৩০ হাজার টাকা করা হচ্ছে। আগের চেয়ে ৫ গুণ বেশি দিতে হবে। ছাড়ের নামে ভাওতাবাজি করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গলাকাটা গৃহকরে নিম্ন ও মধ্যম আয়ের মানুষ পর্যুদস্ত হয়ে পড়বে। তিনি আরও বলেন, আপিলের মাধ্যমে ৭০% কর কমিয়ে দেয়, মেয়রের এসেসমেন্ট প্রক্রিয়া ভুল ছিল। যে এসেসমেন্টের অধীনে গৃহকর ৭০–৮০ শতাংশ কমাতে হয়, সেটি অবশ্যই বাতিল যোগ্য। তিনি বলেন, আগে আইন ও মন্ত্রণালয়ের দোহাই দিয়েছেন মেয়র। এখন কোন আইনের ভিত্তিতে ছাড় দিচ্ছেন তিনি। পরিষদের আন্দোলনের ফলে নতজানু হতে বাধ্য হয়েছেন। গৃহকর নিয়ে জন–অন্তোষ আঁচ করতে পেরে মেয়র ভিত হয়ে কর কমাতে বাধ্য হয়েছেন মেয়র।

কর্মসূচিতে নগর ভবন ঘেরাওয়ের আগে ৪ নভেম্বর থেকে মাসব্যাপী ৪১টি ওয়ার্ড অভিযাত্রার ঘোষণা দেন সাধারণ সম্পাদক। ২ ডিসেম্বর কদমতলী থেকে মশাল মিছিলের কর্মসূচি দেয়া হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি নুরুল আবসার। মো. নাহিদের পরিচালনায় বক্তব্য রাখেন সংগঠনের সহ–সভাপতি মজিবুল হক চুন্নু, মো. ছৈয়দুল হক, শ্রমিক নেতা ছিদ্দিকুল ইসলাম, ৮ মহল্লার নেতা হাজি মো. শাহজাহান চৌধুরী, মমতাজ আহমদ, সমাজসেবক মো. হাসমত আলী, মো. কামাল উদ্দিন সরকার, মো. নজরুল ইসলাম, উত্তর পাঠানটুলীর মো. ইমরান, মফিজুর রহমান, হারুনুর রশীদ, সিরাজুল ইসলাম, ছাত্রনেতা নুরুল হুদা তানভীর, দুর্বার একতা সংঘের মাসুদ পারভেজ, এনায়ের বাজারের যুবনেতা ইসমাইল হোসেন মনু, এস এম জামাল উদ্দিন, ছাবের আহমেদ, মোস্তাক আহমেদ গুড্ডু, মোগলটুলির বার কোয়ার্টারের আবু তাহের সর্দার, ২৪ নং ওয়ার্ডের আকবর হোসেন, মাসুদ পারভেজ প্রমুখ।
যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মারূফ রুমি বলেন, আপিলের মাধ্যমে ৭০% কর কমিয়ে মেয়র প্রমাণ করলেন তার করা এসেমেন্ট ভুল ছিল। ভুল এসেসমেন্টের গৃহকরও অবৈধ। শুধু ক্ষমতাবলে জনগণের উপর করের বোঝা ছাপিয়ে দেওয়া হচ্ছে। অবৈধ এসেসমেন্ট বাতিল করে মেয়রকে জনগণের কাতারে আসার আহ্বান জানিয়েছেন তিনি। না হলে জনগণ সমুচিত জবাব দেবে।

শেয়ার করুন