ইংরেজী শিক্ষা ব্যতীত উচ্চ শিক্ষা লাভ করা অসম্ভব

রেহানা মোস্তফা, লামা প্রতিনিধি: বান্দরবানের লামা উপজেলায় ৮ মাস ব্যাপী ইংরেজী শিক্ষা কোর্সের উদ্ভোধন করা হয়েছে। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা জীনামেজু অনাথ আশ্রমে এ কোর্সের উদ্ভোধন করা হয়। আমেরিকার পররাষ্ট্র মন্ত্রনালয়ের বিশেষ সহযোগিতায় এ কোর্সে জিনামেজু অনাথ আশ্রমের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহন করেছে।

শুক্রবার (৩ নভেম্বর) দুুপুরে কোর্সের উদ্ভোধন করেন, মাতামুহুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম। এ উপলক্ষ্যে জিনামেজু অনাথ আশ্রমের পরিচালক উ নন্দ মালা ভিক্ষুর সভাপতিত্বে আশ্রম প্রাঙ্গনে ‘অগ্রগতির পথে ইংরেজী শিক্ষা’ শীর্ষক এক আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, ইংরেজী শিক্ষা কোর্সের প্রকল্প সমন্বয়ক অংচিং মার্মা।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কোর্সের শিক্ষক মো. নজরুল ইসলাম ও ক্যসেঅং মার্মা।

সভায় বক্তারা বলেন, ইংরেজী একটি আর্ন্তজাতিক ভাষা। পৃথিবীর উন্নত দেশ গুলোসহ সব দেশেই এ ভাষার ব্যবহার ব্যাপক। অন্যান্য ভাষার তুলনায় ইংরেজী একটি সহজ ভাষা হওয়ার পরও শুধুমাত্র পরিবেশ ও চর্চার অভাবে আমরা ইংরেজীতে দূর্বল এবং আমাদের মাঝে ইংরেজী ভীতি রয়েছে।

বক্তরা আরও বলেন, ইংরেজী শিক্ষা ব্যতিত উচ্চ শিক্ষা লাভ করা সম্ভব নয়। যেহেতু উচ্চ শিক্ষা লাভের বইপত্র ইংরেজী ভাষায় লেখা। সভায় বক্তরা ইংরেজী ভীতি দূর করে এ ভাষা শিক্ষার উপর গুরুত্ব দেয়ার জন্য ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানান।

 

শেয়ার করুন