সমবায় দিবসের অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রী
“সমবায় আত্মসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে”

“উৎপাদনমূখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে হাটহাজারীতে ৪৬ তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়।

শনিবার (৪ নভেম্বর) হাটহাজারী উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রেষ্ট সমবায়ীদের সম্মননা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্মকর্তা আক্তার উননেছা শিউলী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বিশেষ অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী, সহকারি কমিশনার (ভূমি) এস আর আরমান শাকিল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয় যথাক্রমে মনোয়ারা বেগম ও মাওলানা নাছির উদ্দিন মুনির,অধ্যক্ষ ফরিদ আহম্মদ, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ এর চেয়ারম্যান সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, সদ্য প্রাক্তান চেয়ারম্যান সুলতানুল আলম চৌধুরী। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ এর সঞ্চলনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সমবায় কর্মকর্তা মোঃ আমান উল্লাহ খান।

জাতির জনক বঙ্গবন্ধুর ৭ মার্চ এর ভাষণ পৃথিবীর ঐতিহাসিক দলিল হিসাবে স্বীকৃৃতি পাওয়ায় আর্ন্তজাতিক সংস্থা ইউনেস্কোকে অভিনন্দন জানিয়ে মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেন, সমবায় আত্মসামাজিক তথা দেশ ও রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতার পর সমবায় আন্দোলনকে জোড়দার করার উদ্যেগ গ্রহন করেছিলেন। কিন্তু পরবর্তীতে সমবায়ীদের মধ্যে অনৈক্যের কারণে এ আন্দোলন কিছুটা র্নিজীব হয়ে পড়ে। বর্তমানে সমবায়ের গুরুত্ব উপলদ্ধি করে পুনরায় মানুষ সমবায়ের দিকে ঝুঁকতে শুরু করেছে পারিবারিক ও সামাজিক উন্নয়নের জন্য।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চেয়ারম্যান সরোয়ার মোরশেদ তালুকদার ও এডভোকেট মোহাম্মদ শামিম। সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন বর্ষা ফাউন্ডেশনের চেয়ারম্যান লিটন মহাজন, রিয়াজ উদ্দিন চৌধুরী, জুলফিকার আলী ও লাভলী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী স্বপন কুমার বড়ুয়া, উপজেলা প্রকৌশলী মো: কামরুজ্জামান, মন্ত্রী সহকারি একান্ত সচিব মঞ্জরুল আলম মঞ্জু, পল্লী উন্নয়ন কর্মকর্তা আমিনুল ইসলাম ভূইয়া,শিক্ষানুরাগী রফিকুল ইসলাম হানু ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

পরে মন্ত্রী উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির কার্যালয় পরিদর্শন করেন। মন্ত্রীর সাথে ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী, নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী, পল্লী উন্নয়ন কর্মকর্তা আমিনুল ইসলাম ভূইয়া।

এসময় সংগঠনের চেয়ারম্যান সাংবাদিক কেশব কুমার বড়ুয়া ভাইস চেয়ারম্যান শাহাদাত হোসাইন,প রিচালকবৃন্দ যথাক্রমে মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন মাস্টার, সাংবাদিক হোসাইন মো: মনসুর আলী, এম এ সালাম ও তোফায়েল আহম্মদ ও সদ্য প্রাক্তান চেয়ারম্যান সুলতানুল আলম চৌধুরী তালিকাকৃত কৃষদের যান্ত্রিক কৃষির জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক ভুর্তিকী মূল্যে কৃষি সরঞ্জাম কৃষকদের মধ্যে বিতরণ করেন।

শেয়ার করুন