গাজীপুরে চুরির অপবাদে ২ শ্রমিককে নির্যাতন

গাজীপুরের শ্রীপুরে চুরির অভিযোগে দুই শ্রমিককে হাত বেঁধে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। পরে এলাকা ছেড়ে চলে যাওয়ার শর্তে তাদের মুক্তি দেওয়া হয়।

সোমবার (৬ নভেম্বর) দুপুরে শ্রীপুর পৌরসভার কেওয়া পূর্বখন্ড এলাকায় ‘গেলি ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি লিমিটেড’ নামে একটি ব্যাটারি উৎপাদন কারখানায় এ ঘটনা ঘটে।

নির্যাতনের শিকার রাসু হোসেন (২৭) খুলনা জেলার দৌলতপুর থানার গিলাতলা গ্রামের খোকন মিয়ার ছেলে ও শাহিন আলম (২০) পিরোজপুর জেলার জিয়ানগর থানার চরবলেশ্বর গ্রামের খলিল মিয়ার ছেলে। তারা ওই কারখানায় এক্সট্রা পদে চাকরি করতেন এবং পাশেই হাবিবুর রহমান ও মহসিনের বাসায় ভাড়া থাকতেন।

কারখানার শ্রমিক শাহিন ও রাসু চুরির অভিযোগ অস্বীকার করে জানান, তারা দুজনই বাসায় ঘুমিয়ে ছিলেন। গত সোমবার ভোরে নিরাপত্তাকর্মীরা তাদের ঘুম থেকে তুলে কারখানায় নিয়ে আসে। পরে চুরির অপবাদ দিয়ে বেধড়ক মারধর করে। মারধরের একপর্যায়ে শাহিন সংজ্ঞাহীন হয়ে পড়ে। পরে কর্তৃপক্ষ কারখানার প্রধান ফটকের সামনে গলায় চোর লেখা কাগজ ঝুলিয়ে জানালার গ্রিলের সঙ্গে তাদের হাত বেঁধে রাখে।

তারা আরও জানায়, শাহিনের ভাড়া বাসার সামনে কারখানার একটি সিসার দন্ড পাওয়ায় তাদের চোর সাব্যস্ত করে নির্যাতন চালানো হয়।

পরে বেলা ১১টার দিকে স্থানীয় গণমাধ্যমকর্মীরা ঘটনাস্থলে পৌঁছলে দ্রুত তাদের হাতের বাঁধন খুলে কারখানার ভেতরে নিয়ে যাওয়া হয়।

তারা জানায়, কারখানার ভেতরে নিয়ে জোর করে সাদা কাগজসহ কয়েকটি কাগজে তাদের স্বাক্ষর নেওয়া হয়। পরে চাকরি থেকে বরখাস্ত করাসহ এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া কর্তৃপক্ষ তাদের বকেয়া বেতন পরিশোধে অপারগতা প্রকাশ করে এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য ভয়ভীতি দেখায়।

এ বিষয়ে কারখানার দোভাষী নূর মোহাম্মদ শিপন জানান, ওই দুজন চুরি করেছে, তাই কারখানার অন্যদের সচেতন করতে তাদের হাত বেঁধে ঘুরানো হয়েছে। তাদের তেমন মারধর করা হয়নি।

এ ব্যাপারে শ্রীপুর থানার উপ-পরিদর্শক নাজমুল হাসান জানান, ওই কারখানাটি চাইনিজ মালিকানায় প্রতিষ্ঠিত। কারখানা কর্তৃপক্ষ চুরির অপরাধে দুই শ্রমিককে সামান্য চড়থাপ্পড় দিয়েছে। পরে মুচলেকা রেখে দুপুরের দিকে ছেড়ে দিয়েছে। পুলিশ সেখানে গিয়ে অভিযুক্তদের পায়নি।