“জুম্ম জাতির মুক্তির সংগ্রামের পথিকৃৎ মানবেন্দ্র নারায়ন লারমা”

শংকর চৌধুরী,খাগড়াছড়ি: পার্বত্যাঞ্চলের জুম্ম জাতির মুক্তির সংগ্রামের পথিকৃৎ ও সাবেক সংসদ সদস্য এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ন লারমা (এমএন লারমা)। বাংলাদেশের সংবিধান প্রণয়নকালে এম এন লারমা গণপরিষদের একজন স্বতন্ত্র সদস্য হয়েও মহাকাব্যিক এক রাজনৈতিক লড়াই চালিয়েছিলেন। যদিও তাঁর সেদিনকার সংগ্রামের মর্মমূলে ছিল পাহাড়ি জাতিসত্তাসমূহের অধিকারের। কিন্তু পুরো বাংলাদেশের মানুষের জন্যই মানবিক ও সামাজিক ন্যায়বিচারের নিশ্চয়তা দেয় এমন একটি সংবিধানের জন্য সর্বোচ্চ সংগ্রাম করেছিলেন তিনি। অবশ্যই এর শুরু হয়েছিল আপন জাতিসত্তার বেদনার কথা তুলে ধরার মধ্যদিয়ে।

শুক্রবার (১০ নভেম্বর) মহান এই নেতার ৩৪ তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে বর্ণাঢ্য শোভা যাত্রা উত্তর শহরের মহাজন পাড়াস্থ তার প্রতিকৃতিতে পুস্প মাল্য অর্পন শেষে স্মরণ সভায় এসব কথা বলেন বক্তারা।

স্বরন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেএসএস (এমএন লারমা) এর সভাপতি সুধাসিন্ধু খীসা। বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তাতিন্দ্র লাল চাকমা, রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভূ রঞ্জন চাকমা, জেলা সাধারন সম্পাদক আরাধ্য পাল খীসা, সুধাকর ত্রিপুরা ও দপ্তর সম্পাদক অমরসিং চাকমা প্রমুখ। শোক প্রস্তাব শেষে শহীদের উদ্দেশ্যে এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় দলটির অন্যান্য নেতাকর্মী ও জুম্ম জনগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৮৩ সালের নিজ দলের কয়েকজন বিপদগামী সহকর্মীদের হাতে নিহত হন জুম্ম জাতির অগ্রদূত মহান এই নেতা। আর তখন থেকে জেএসএস ও পার্বত্য এলাকার জুম্ম জনগন ১০ই নভেম্বরকে শহীদ দিবস হিসেবে পালন করে আসছে। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় পালিত হয়েছে শোক র‌্যালি ও আলোচনা সভা।

শেয়ার করুন