রাউজানে মায়ের পাশে চির নিদ্রায় শায়িত তসলিমউদ্দিন চৌধুরী

চট্টগ্রাম : জনপ্রিয় দৈনিক পূর্বকোণ সম্পাদক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী রাউজানে মায়ের পাশেই শায়িত হয়েছেন। বুধবার (১৫ নভেম্বর) বাদ এশা নাসিরাবাদ উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজাশেষে তাঁকে রাউজান উপজেলা সদরের হাজীবাড়ির পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

বুধবার (১৫ নভেম্বর) সকাল পৌনে ৭টায় ঢাকার ধানমণ্ডি রেনেসাঁ হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে দুরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র, এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

রবিবার (১২ নভেম্বর) রাত ১২টায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে প্রথমে নগরীর সিএসসিআর হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার রাত ২টায় তাঁকে ঢাকায় স্থানান্তর করা হয়। একদিন পর বুধবার সেখানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তসলিমউদ্দিন চৌধুরী আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ ও চট্টলদরদী দৈনিক পূর্বকোণ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী ও মরহুমা জহুরা বেগম চৌধুরীর বড় ছেলে। তাঁর অপর দুই ভাইয়ের মধ্যে জসিম উদ্দিন চৌধুরী দৈনিক পূর্বকোণ-এর প্রকাশক ও পরিচালনা সম্পাদক এবং ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মরহুম তসলিমউদ্দিন চৌধুরী ১৯৫৪ সালের ১ জানুয়ারি নগরীর আন্দরকিল্লার রেড ক্রিসেন্ট হাসপাতালে (সাবেক মেটারনিটি হাসপাতাল) জন্মগ্রহণ করেন।

স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী সংস্কারমুক্ত, দায়িত্বপ্রবণ ও ধর্মপ্রাণ একজন আলোকিত মানুষ ছিলেন। জীবদ্দশায় তিনি চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নগর উন্নয়ন কমিটির সদস্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ স্থপতি ইন্সটিউট চট্টগ্রাম চাপ্টারের প্রাক্তন সভাপতি ছাড়াও বহু শিক্ষা, সামাজিক, বাণিজ্যিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

শেয়ার করুন