বন্দিদের টিভি ও ফ্যান প্রদান
কারাবাস শেষে স্বাভাবিক জীবনে ফিরে আসুন : মেয়র

সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীনকে কারা ফটকে স্বাগত জানাচ্ছেন কারা কর্তৃপক্ষ। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : কেন্দ্রীয় কারাগারে কয়েদিদের সাধারণ মানুষের মতই থাকার ব্যবস্থা করা হয়েছে। আমি আজ যা দিয়েছি তা শেষ নয়। কারা কর্তৃপক্ষ যখনই আমার কাছে কোন সাহায্য চাইবেন তখনই আমি তা পূরণ করতে চেষ্টা করবো। আমি চাই যারা কোন না কোন কারণে কারাগারে আছেন তারা যেন সাজাশেষে স্বাভাবিক জীবনে ফিরে আসেন।

বুধবার (১৫নভেম্বর) কারাগারে মেয়রের ব্যক্তিগত তহবিল থেকে কয়েদিদের জন্য ফ্যান ও টিভি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের নিজস্ব অর্থায়নে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে কয়েদিদের জন্য ১২০ টি ফ্যান ও ৭ টি এলইডি টেলিভিশন এবং আবর্জনা অপসারণের জন্য ১৫টি হুইল ভেরু চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এক অনুষ্ঠানের মাধ্যমে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিনিয়র জেল সুপার ইকবাল কবির। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন । বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মো. জিল্লুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, জেলার মো. মুজিবুর রহমান, কারা পরিদর্শক সিরাজ উদদৌলা চৌধুরী, আলী আব্বাস, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সৈয়দ কামরুল হাবীব, জাবেদ জাহাঙ্গীর টুটুল, জেসমিন পারভিন জেসি, জিন্নাত সোহানা চৌধুরী, এড. পাপড়ী সুলতানা সহ কারা পরিদর্শক ও জেলখানার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, কয়েদিদের প্রয়োজনে আরও বৈদ্যুতিক পাখা ও টিভি দেয়া হবে। একসময় জেল খানায় কয়েদিদের জন্য দুঃসহ যন্ত্রনার জায়গা ছিল। বর্তমান সরকার জেলখানাকে আধুনিকায়ন বাস উপযোগি, পরিবেশ বান্ধব, নান্দনিক সাজে সাজিয়েছে। কয়েদিদের থাকা খাওয়া এবং স্বজনদের সাথে নিয়মিত সাক্ষাতের সুযোগ সৃষ্টি করে দিয়েছে। সরকার মানবিক বিবেচনায় কয়েদিদের সুযোগ সৃষ্টি করে দিয়েছে।

মেয়র বলেন, সাজা শেষে সকলকে স্বাভাবিক জীবনে ফিরে যেতে হবে। হয়ত পরিবেশ পরিস্থিতি এবং নানামুখি জটিলতা ও ষড়যন্ত্রের কারনে জেলখানায় আসতে হয়। জেলখানা অপরাধীদের পরিশুদ্ধ হওয়ার ঠিকানা। এখানে মৌলিক অধিকার শতভাগ নিশ্চিত না হলেও জীবন ধারনের প্রয়োজনীয় সুযোগ সুবিধা রয়েছে। মেয়র কারামুক্তির পর বাকি জীবনে আর যেন কারাগারে আসতে না হয় সে বিষয়টি মাথায় রেখে মা বাবা ও পরিবার পরিজনের সুখ শান্তি বিবেচনায় জীবন অতিবাহিত করার আহবান জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, চট্টগ্রামের মেয়র একজন উদার মনের মানুষ। তিনি কয়েদিদের জন্য নিজ তহবিল থেকে বৈদ্যুতিক পাখা ও এলইডি টেলিভিশন দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছেন। যা বিরল ঘটনা। তিনি এ কারাগারের সুযোগ সুবিধা সমুহ তুলে ধরে বলেন, কারাগার হলো আত্মশুদ্ধির জায়গা। এখানথেকে শিক্ষা নিয়ে বের হয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে হবে। অন্যথায় জেলখানার জীবন বৃথা প্রমাণিত হবে।

অনুষ্ঠান শেষে মেয়র আ.জ.ম নাছির উদ্দীন কারাগারের ঐতিহাসিক সূর্যসেনের ফাঁসির মঞ্চ ঘুরে দেখেন। এছাড়া তিনি কয়েদিদের ফার্নিচার নির্মাণ, মোড়া তৈরি, তাঁতের কারখানা, ফ্যান মেরামতের ওয়ার্কশপ ঘুরে কারা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। কারা কর্তৃপক্ষের উদ্যোগে এক সাজা সমাপ্ত কয়েদির সহায়তার পাদুকা তৈরির কর্মকান্ড দেখে মেয়র অভিভূত হন। তিনি এসব পাদুকার কারিগরকে নগরীতে শো রুম খোলার ব্যবস্থা করবেন বলে জানান।

পরে তিনি মহিলা ওয়ার্ড সংলগ্ন মহিলা কয়েদিদের সাথে থাকা শিশুদের জন্য বেসরকারি উদ্যোগে পরিচাালিত শিশু পার্কে গিয়ে অসহায় শিশুদের সাথে কিছু সময় কাটান এবং তাদের প্রত্যেককে তিনি চকলেট দেন।

শেয়ার করুন