চিটাগাং চেম্বার সভাপতির সাথে মালির পররাষ্ট্র মন্ত্রীর মতবিনিময়

মালির পররাষ্ট্র মন্ত্রীর সাথে সভাপতি মাহবুবুল আলম, মালি রাষ্ট্রদূত নিয়ানকোরো ইয়া সামাকী ও মন্ত্রিপত্নী

মালির মিনিস্টার অব ফরেইন এ্যাফেয়ার্স এন্ড ইন্টারন্যাশনাল কো-অপারেশন আবদৌলেই দিয়ুপ (Abdoulaye Diop)’র সাথে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ও মালির কনসাল জেনারেল (দায়িত্বপ্রাপ্ত) মাহবুবুল আলম সম্প্রতি এক মতবিনিময়ে মিলিত হন।

এ সময় ভারতে নেপাল, শ্রীলংকা, বাংলাদেশ, ভুটান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ব্রুনেই দারুসসালাম ও থাইল্যান্ডর জন্য নিযুক্ত মালি রাষ্ট্রদূত নিয়ানকোরো ইয়া সামাকী (Mr. Niankoro Yeah Samake) উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে মালির পররাষ্ট্র মন্ত্রী বলেন, ইউরোপের নিকটস্থ রাষ্ট্র হওয়ায় মালিতে বিনিয়োগে ব্যবসায়ীদের জন্য অফুরন্ত সম্ভাবনা রয়েছে। তাই তিনি বাংলাদেশ থেকে বিনিয়োগ আকর্ষণে চিটাগাং চেম্বার সভাপতির সহযোগিতা আশা করেন এবং আগামী ৭-৮ ডিসেম্বর’১৭ মালির রাজধানী বামাকো-তে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ফোরামে বাংলাদেশের ব্যবসায়ী ও প্রতিনিধিদের অংশগ্রহণের জন্য আহবান জানান। এছাড়া চলমান রোহিঙ্গা সংকট নিয়ে মন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন সেক্টরে বিনিয়োগ ও ব্যবসাসহ সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতির উপর আলোকপাত করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি চিটাগাং চেম্বার কর্তৃক নির্মিত দেশের একমাত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টার সম্পর্কেও মন্ত্রীকে অবহিত করেন। চেম্বার সভাপতি মালির পররাষ্ট্র মন্ত্রীকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানান। পাশাপাশি চলমান রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক অঙ্গনে মতামত গঠনে ভূমিকা রাখতে তাঁর প্রতি চেম্বার সভাপতি অনুরোধ জানান।

উল্লেখ্য, চিটাগাং চেম্বার সভাপতি সপ্তাহব্যাপী সফর শেষে ২০ নভেম্বর মালি থেকে দেশে প্রত্যাবর্তন করেন। এ সফরের অংশ হিসেবেই চেম্বার সভাপতি মালির পররাষ্ট্র মন্ত্রীর সাথে সাক্ষাত করেন।

শেয়ার করুন