মুক্তি পিছালো সমালোচিত ও বিতর্কিত ছবি ‘পদ্মাবতী’র

মুক্তি পিছাল সমালোচিত ও বিতর্কিত ছবি ‘পদ্মাবতী’র

সমালোচিত ও বিতর্কিত ছবি ‘পদ্মাবতী’র মুক্তি পিছিয়েছে। কাটছে বিপদ, না কমছে হুমকির বহর, না থামছে রাজনৈতিক নেতাদের বিরোধিতা। বিক্ষোভকারীদের মূল দাবি, ছবিতে পরিচালক ইতিহাস বিকৃত করেছেন। ছবিটিকে সার্টিফিকেট দেয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শের কথা ভাবছেন
ভারতীয় ছবির সেন্সর বোর্ড । এ বিষয়ে কোনো তাড়াহুড়োয় যাচ্ছে না তারা। বলিউড থেকে যাওয়া আবেদন খারিজ করে দিয়ে তারা জানিয়েছে, ‘ধীরে সুস্থে ‘পদ্মাবতী’কে সার্টিফিকেট দেয়া হবে। সম্ভবত এই পরিস্থিতি আঁচ করেই আপাতত ছবি মুক্তির কথা ভুলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা।

জানা গেছে, ‘পদ্মাবতী’ নিয়ে কয়েকজন ইতিহাসবিদের সঙ্গে কথা বলতে পারে সেন্সর বোর্ড। ছবি দেখিয়ে তাঁদের কাছে জানতে চাওয়া হতে পারে, এতে ইতিহাসকে কোনো ভাবে বিকৃত করা হয়েছে কিনা। কারণ বিক্ষোভকারীদের মূল দাবি, ছবিতে পরিচালক ইতিহাস বিকৃত করেছেন। তবে এ ব্যাপারে বানসালির বক্তব্য, তিনি ইতিহাসের বাইরে এক পাও যাননি।

ভারতীয় ছবির সেন্সর বোর্ড প্রধান প্রসূন যোশী বলেছেন, ছবিটিকে সার্টিফিকেট দেয়ার আগে তাঁরা বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন। এই বিশেষজ্ঞ বলতে তিনি বোধহয় ইতিহাসবিদদের কথাই বলতে চেয়েছেন। ইতিহাসবিদদের মত নিয়েই এই বিবাদের নিষ্পত্তি করতে চায় সেন্সর বোর্ড।

শেয়ার করুন