“পার্বত্য চট্টগ্রাম চুক্তি পাহাড়ে শান্তি স্থাপন করেছে”

শংকর চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি : ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই দশক পূর্তি উদযাপন উপলক্ষে রোববার (২৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হল রুমে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এসময় সদর জোন অধিনায়ক লে. কর্ণেল জিএম সোহাগ, জেলা রিজিয়নের স্টাফ অফিসার মেজর নাজমুস সালেহীন সৌরভ, পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিনসহ জেলা পরিষদে ন্যস্ত বিভিন্ন বিভাগের প্রধানগণ, উন্নয়নকর্মী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

২ ডিসেম্বর ঈদে মিলাদুন্নবীর কারণে ঐতিহাসিক দিনটি উদযাপনে ২৯,৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর পর্যন্ত তিনদিন ব্যাপী নানা কর্মসূচি ঘোষণা করা হয়। এর মধ্যে রয়েছে ২৯ নভেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তির প্রামাণ্য চিত্র প্রদর্শনী, ৩০ নভেম্বর চুক্তির পরবর্তী সময়ে চাওয়া, পাওয়া, সফলতা ও অর্জন নিয়ে সেমিনার এবং ১ ডিসেম্বর সকালে জেলা পরিষদ চত্ত্বরে কেক কেটে বর্ণাঢ্য র‌্যালি, বিকেল ৩টায় ঐতিহাসিক স্টেডিয়ামে সন্ধায় প্রদীপ প্রজ্জ্বলন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের অন্যতম জীবনমুখী শিল্পী হায়দার হোসেন ও দেশের জনপ্রিয় ব্যান্ডদল মাইলস দর্শকদের মাতাবেন।

এসময় বক্তারা বলেন, জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণে তার সুযোগ্য কন্যা বর্তমান সরকারের প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদন করে পার্বত্যাঞ্চলের দীর্ঘদিনের রক্তক্ষয়ী সংঘাত বন্ধ করে পাহাড়ে শান্তি স্থাপন করেছে। পাহাড়ে এখন শান্তির সু-বাতাস বইছে।

শেয়ার করুন