বন্দর নগরীতে ঈদ আমেজ
জশনে জুলসকে প্রাণবন্ত করতে আঞ্জুমানের ব্যাপক প্রস্তুতি সম্পন্ন

সুমন চৌধুরী; 

কাল ১২ই রবিউল আউয়াল। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:)।  মহানবী হযরত মুহাম্মদ (স:) এ দিনে জন্মগ্রহণ করেন।  বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটিকে ঈদের দিন হিসাবে উৎযাপন করে। এ উপলক্ষে বন্দর নগরীতে চলছে ঈদ আমেজ। সরেজমিনে দেখা গেছে,  বর্ণিল আলোকসজ্জা, ব্যানার, ফেস্টুন ও তোরনে ছেয়ে গেছে পুরো নগরী।
জশনে জুলুসকে প্রাণবন্ত করতে সব রকমের প্রস্তুতি সম্পন্ন করেছে আঞ্জুমান – এ-রহমানিয়া ট্রাস্ট ও গাউসিয়া কমিটি বাংলাদেশ। জুলুসের মিলন স্থান জমেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা মাঠ প্রঙ্গনে প্যান্ডেল তৈরীর কাজ শেষ হয়ে গেছে।  প্যান্ডেলের মধ্যে নান্দনিক স্ট্যাজ করা হয়েছে।  হুজুর কেবলার গাড়ী বহর দৃষ্টিনন্দন সাজে প্রস্তুত করতে দেখা গেছে। শৃঙ্খলার জন্য রাখা হয়েছে আঞ্জুমানে নিজস্ব এএসএফ (ASF) ফোর্স। এ ছাড়া থাকছে তিন হাজার সেচ্ছাসেবক, র্যাব , পুলিশ ও আধা সামরিক বাহিনী সদস্যরা। নির্বীঘ্নে চিকিৎসা সেবা দিতে ৩টি মেডিকেল টিম অ্যাম্বুলেন্সের পাশাপাশি  ৩টি অস্থায়ী ক্যাম্প রাখা হয়েছে।
আঞ্জুমান সুত্রে জানা গেছে, ৪৪ তম জুলুসে নেতৃত্ব দান করবেন  আওলাদে রসুল  (দ.) রাহনুমায়ে শরীয়ত ও তত্বরিকত হযরত সৈয়দ মুহাম্মদ তাহের শাহ্ (মা.জি.আ)। ইতিমধ্যে আওলাদে রসুল সৈয়দ মুহাম্মদ তাহের শাহ্ চট্টগ্রাম এসে পৌছেছেন। ১৯৭৪ সালে  আওলাদে রসুল  (দ.) আল্লামা তৈয়ব শাহ্ এ জুলুসের প্রবর্তন করেন। জুলুস আয়েজনে ২০টি উপকমিটি গঠন করেছে আঞ্জুমান কতৃপক্ষ। তার মধ্যে হুজুর কেবলার গাড়ি নিরাপত্তা, শৃঙ্খলা রক্ষা যানবাহন নিয়ন্ত্রণ সহ বিভিন্ন স্থরে উপকমিটি গুলো ভাগ করা হয়েছে।
প্রতি বছরের ন্যায় এবারও সকাল ৮টায়  নগরীর পশ্চিম আলমগীর খানকাহ-এ কাদেরীয়া সৈয়দিয়া তৈয়বিয়া হতে জুলুসের যাত্রা শুরু হবে। এটি নগরীর বিবিরহাট, মুরাদপুর, পাঁচলাইশ, চকবাজার, সিরাজদ্দৌলা রোড হয়ে আন্দরকিল্লাহ, চেরাগি পাহাড় মোড়, জামালখান, প্রেসক্লাব, গণিবেকারি, চট্টগ্রাম কলেজ হয়ে পুনরায় চকবাজার, পাঁচলাইশ, মুরাদপুর বিবিরহাট হয়ে জামিয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা মাহফিলে মিলিত হবে। সেখানে আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহর ইমামতিতে জোহরের নামাজ অনুষ্ঠিত হবে।
জানা গেছে , জুলুসে উত্তরবঙ্গসহ প্রায় ৪০ টি জেলা থেকে নবীপ্রেমিকরা যোগ দেবেন।  চট্টগ্রামের ১৪ উপজেলা থেকে ভক্তরা অংশ নিবেন। সব মিলিয়ে ৪০ লক্ষের বেশি মুসল্লিদের সমাগম ঘটবে বলে ধারণা করছেন আঞ্জুমান ট্রাস্ট কতৃপক্ষ।
এদিকে নতুন করে জুলুসে অনেক বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে জুলুস উৎযাপন কতৃপক্ষ । তার মধ্যে রয়েছে গাড়ি থেকে খাবার ছুড়ে মারা, এক গাড়ি অন্য গাড়ীকে ওভারট্যাক করা এবং হুজুর কেবলার জুলুসের গাড়ির আগে ও পিছনে হুরোহুরি না করা।
শেয়ার করুন