পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি
দুই দশকেও পূরণ হয়নি মৌলিক অধীকার, শান্তি ফিরেনি পার্বত্যাঞ্চলে

শংকর চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি: আজ ২রা ডিসেম্বর। পার্বত্যাঞ্চলের দীর্ঘদিনের বিরাজমান পরিস্থির অবসানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ও জনসংহতি সমিতির মধ্যে স্বাক্ষরিত হয় পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি। এর পর কেটে যায় দীর্ঘ ২০ বছর। কিন্তু এখনো এই চুক্তি বাস্তবায়ন নিয়ে বিতর্কের যেন শেষ নেই।

দীর্ঘ দুই যুগেরও বেশী সময় ধরে পাহাড়ে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতিতে হাজারও পাহাড়ী জনগোষ্ঠী শরণার্থী হয়ে আশ্রয় নেয় ভারতে। শরণার্থীদের দেশে এনে নিজ বাস্তুভিটা ফেরত দেয়াসহ বিভিন্ন সুবিধা প্রদানের প্রতিশ্রুতিতে স্বাক্ষরিত হয় এই চুক্তি। তারই আলোকে শরণার্থীরা দেশে ফিরলেও দীর্ঘ ২০ বছরেও ফেরত পাননি নিজ বাস্তুভিটা। এতে করে হতাশা বাড়ছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে।

চুক্তি স্বাক্ষরের পর ১৯৯৮ সালের ২০ জানুয়ারী গঠিত হয়, ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন টাস্কফোর্স। এর আগে ২০ দফা প্যাকেজ শান্তি চুক্তির অংশ হিসেবে ১৯৯৭ সালের ২৮ মার্চ প্রথম দফায় ৫ হাজার ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসনের কাজ শুরু হয়। ২০ দফা প্যাকেজ চুক্তিতে বাস্তুভিটা ফেরতসহ বিভিন্ন সুবিধা প্রদানের প্রতিশ্র“তিতে ১২,২২২ পরিবারের ৬৪,৬১২ জন শরণার্থীকে ফেরত আনা হয় দেশে। ২০ দফা প্যাকেজে শরণার্থীদের নিজ বাস্তুভিটা পুনর্বাসন, রেশন সুবিধা, চাকুরী ফেরত ও যোগ্যতার ভিত্তিতে চাকরী প্রদানের প্রতিশ্রুতি থাকলেও। কিন্তু দীর্ঘ ২০ বছরেও শরণার্থীদের নিজ ভিটা জমি ফেরত না দিয়ে খন্ড খন্ড ভাবে সরকারি খাসভূমিতে কিছু সংখ্যক শরণার্থীদের পুনর্বাসন করা হলেও আর্থিক সঙ্কটে অভাব অনটনে দিনযাপনের সহায় সম্বলহীন ভারত প্রত্যাগতরা। আর তায় শান্তি ফিরিয়ে আনতে দ্রুত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনকে কার্যকর করার পরামর্শ সংশ্লিষ্টদের।

সরেজমিনে দীঘিনালা বন বিহার সংলগ্ন এলাকার ভারত প্রত্যাগত শরণার্থী বিমলেন্দু চাকমা বলেন, তিন বছর ধরে প্যারালাইসিসে আক্রান্ত হয়ে ঘরে বসে আছি। কোন কাজকর্ম করতে পারি না। সরকার যে রেশন দেয় সেটি নিয়মিত না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টে দিন কাটছি।

বিমল কান্তি চাকমা বলেন, চুক্তিতে শরণার্থীদের চাকরী পুর্নবহাল ও যোগ্যতার ভিত্তিতে চাকরী প্রদানের প্রতিশ্রুতি থাকলেও আমরা সে সুবিধা পাচ্ছি না। এছাড়া ভূমি জটিলতা সমাধান না হওয়ায় দীর্ঘ ২০ বছরেও ভূমি ফেরত পায়নি আমরা। অন্যের জমিতে দিনমজুরী করে সংসার চলেনা মাঝে মধ্যে না খেয়ে থাকতে হয়। অশ্রুশিক্ত চোখে কথা গুলো বলছিলেন গৌরি চাকমা।

তিনি আরো বলেন, ৮৬ সালে বাবার সাথে ৩ ভাই ও ১ বোন মিলে ভারতের ত্রিপুরা রাজ্যে আশ্রয় নিই। চুক্তির পর জায়গা জমি ফেরতসহ বিভিন্ন শর্তে আমাদের দেশে ফেরত আনা হয়। কিন্তু সেসব শর্তের মৌলিক বিষয়গুলো থেকে এখনো বঞ্চিত আমরা।

ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) যতীন্দ্র লাল ত্রিপুুরা বলেন, ২০ দফা প্যাকেজ চুক্তির মৌলিক ধারা সমূহের অধিকাংশ বাস্তবায়ন হয়েছে। এ সরকারের মেয়াদেই ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধি প্রবিধান প্রণয়ন করে সমস্যা সমাধানে সরকার কাজ করছে।

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সূত্র জানা যায়, পঞ্চদশ সংশোধনীতে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের পর সর্বশেষ বিজ্ঞপ্তি পর্যন্ত ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য ২৩ হাজার ৮৬০ টি আবেদন আসে কমিশনে। দুই দশকেও ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধি, প্রবিধান প্রণয়ন না হওয়ায় কমিশন কার্যকর ভূমিকা রাখতে পারছেনা। দ্রুত কমিশনকে কার্যকর করে ভূমি সমস্যা সমাধানের দাবি জানান, পার্বত্য চট্টগ্রাম জুম্ম শরণার্থী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সন্তোষিত চাকমা বকুল।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা সমর্থীত) কেন্দ্রীয় সভাপতি সুধা সিন্ধু খীসা বলেন, সরকার পাহাড়ি জাতিগোষ্ঠীর সাথে চুক্তি বাস্তবায়ন নিয়ে দীর্ঘ ২০ বছর ধরে তামাশা করছে। এতে করে পাহাড়ী জাতিগোষ্ঠীরা আওয়ামীলীগ সরকারের ওপর আস্থা হারাচ্ছে।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রামে দীর্ঘ দুইযুগ ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়।

শেয়ার করুন