উন্নয়নের ধুলাবালু : ঝুঁকিতে জনস্বাস্থ্য

মাহমুদুল হক আনসারী : নাগরিকদের জন্য নগর। নগরের উন্নয়ন আর নাগরিক সাধারণের স্বাস্থ্য জীবনমান সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্ববান হতে হবে। প্রতিদিন লাখ লাখ মানুষ প্রয়োজনীয় কাজে নগরে প্রবেশ করছে আর বের হচ্ছে। নগরীর লাখ লাখ বসবাসী প্রয়োজনে বাসাবাড়ী হতে বের হতে হয়। স্কুল কলেজ ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে যেতে হয়। পরিবহণে চড়তে হয়। পরিবহণ তো রাস্তায় চলবে, রাস্তা দিয়েই সব শ্রেণী পেশার মানুষকে যাতায়াত করতে হয়। নগরীর ছোট বড় সবগুলো রাস্তার উন্নয়ন কর্মকান্ড চলছে। উন্নয়নের নামে কতোদিন খুড়াখুড়ি আর ধুলাবালির যন্ত্রণা নগরবাসী সইবে সেটায় বড় প্রশ্ন জনগণের। ধুলাবালির যন্ত্রনার বাইরে কোনো রাস্তায় যাতায়াত করা সম্ভবনা। সবগুলো রাস্তা হয় ভাঙ্গা না হয়, খুড়াকুড়ি। মাটির স্তুপ পড়ে আছে। মাটিগুলো সরানোর কোনো ব্যবস্থা লক্ষ্য করা যায়না।

শুস্ক মৌসুম হওয়াতে এ মাটিগুলো ধুলাবালিতে পরিণত হয়ে বাতাসের সাথে মিশে যাচ্ছে। পরিবহণ যাত্রী রাস্তায় চলাচলরত লাখ লাখ মানুষ প্রতিদিন এসব ধুলাবালির সাথে ভোগান্তিতে পড়ছে। কাপড় চোপড় স্বাস্থ্য শ্বাস নিঃশ্বাস সব কিছুতেই ঢুকে পড়ছে এসব ধুলাবালি। রাস্তা খুড়েই ফেলে রাখা হয়েছে নগরীর অনেক গুলো রাস্তা। উন্নয়ন সামগ্রী রাস্তায় রেখেই চলছে কর্মকান্ড। তুলার মতো উড়ছে মাটি ও ধুলা। বৃদ্ধ মানুষ ও শিশুদের কী পরিমাণ কষ্ট আর যন্ত্রণা বলার অপেক্ষা রাখেনা। জনগণের শরীর আবৃত্ত পরিধেয় কোনো পোষাক ভালো রাখা যায়না। নাকে মুখে ধুলাবালির যন্ত্রণা যেনো অসহ্যকর পরিস্থিতি। নগরীতে এখন বসবাস কারীদের  নানা প্রকারের কাশি সর্দি, শ্বাস কষ্ট বৃদ্ধি পেয়েছে। শ্বাস প্রশ্বাসে জঠিলতা বাড়ছে। জ্বর সর্দি কাশি চোঁখের সমস্যা দেখা যাচ্ছে। স্কুল ছাত্র-ছাত্রীদের সামনে বর্তমানে বাৎসরিক পরীক্ষা চলছে চলবে। ভর্তিসহ নানা প্রকারের বিদ্যালয়ের কাজে বাসাবাড়ী থেকে বের হতে হয়। জনগণ বাসাবাড়ী থেকে বের হয়ে ধুলাবালির যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার কোনো উপায় দেখা যাচ্ছেনা।

রাস্তার উন্নয়নে যারা কাজ করছে তারাও তো মানুষ। তাদের নজরে কী এসব বিষয় দেখা যায়না। তারাও তো রাস্তায় চলাফেরা করে। জনগণের দুর্ভোগ তারা বুঝেনা। সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মী সুপার ভাইজার কর্মীদের কাজ কর্ম নিয়েও জনগণের প্রশ্ন। ময়লা গুলো রাস্তার একপাশে স্তুপ করে রেখে দেয়া হয়। কয়েক ঘণ্টার ব্যবধানে ঐ ময়লা আবার রাস্তা ও বাতাসের সাথে মিশে যায়। এক রাস্তার ময়লা অন্য রাস্তায় গিয়ে মিশে যাচ্ছে। রাস্তার পরিচ্ছন্ন কর্মীদের এসব কর্মকান্ড চোখে পড়ছে। ধুলাবালির যন্ত্রণা থেকে মুক্তি পেতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার উন্নত দুনিয়ায় থাকলেও বাংলাদেশের শহরে এসব চোখে পড়ছেনা। নগরী ও নাগরিক সুবিধা, নাগরিক সুস্থতা অসুস্থতা সব দিক স্থানীয় প্রশাসনকে চিন্তা করতে হবে। নাকে চোঁখে তেল আর চশমা পড়ে বসে থাকলে হবেনা। নগর জীবনে চলাচলে যন্ত্রণার শেষ নেই। উন্নয়ন কর্মকান্ডের নামে এসব যন্ত্রণা নগরবাসী সহ্য করতে কষ্ট হচ্ছে।

উন্নয়নের কাজ ঠিক সময়ে সঠিক মাপকাঠিতে জনস্বাস্থ রক্ষা করে যেনো করা হয়। চট্টগ্রাম নগরীর সমস্ত উন্নয়ন কাজ যেনো দ্রুতগতিতে সমাপ্ত করা হয়। কাজের মান যেনো ভালো এবং দুর্নীতিমুক্ত হয়। শুধুমাত্র উন্নয়ন কর্মসূচীর নামে লুটপাট ও পকেটস্থ করা মারত্মক দোষনীয় অপরাধ। এসব অপরাধের বিচার হওয়া দরকার। উন্নয়নের নামে ইচ্ছে মতো কাজ ফেলে রেখে জনভোগান্তি বাড়ানো বন্ধ করতে হবে। উন্নয়ন টিকাদারদের কঠোরভাবে জবাবদিহির আওতায় আনতে হবে। অবশ্যই তাদেরকে ঠিক সময়ে নগরীর কাজ বুঝিয়ে দিতে হবে। প্রশাসনকে শক্তভাবে চালাতে হবে। মামা ভাগিনার খাতিল দলীয় মুহাব্বত আর টাকার আদান প্রদান থাকলে এসব কাজ ঠিক সময়ে সম্পন্ন হবেনা। স্থানীয় সরকারকে যথা সময়ে কাজ বুঝে নিতে হবে। নাগরিক দুর্ভোগ বন্ধ করতে হবে। নগর ও নাগরিক দায়িত্ব রক্ষার নামে সিটি কর্পোরেশনের মাইকিং কার্যক্রমে কী পরিমাণ লাভ হচ্ছে সেটা কর্তৃপক্ষের হিসেব করা দরকার। মাইকিং করা হলেই কী হবে? উন্নয়নের অব্যবস্থাপনায় কাহিল জনগণ। অবিলম্বে নগরীর সব ধরনের খুড়াখুড়ির উন্নয়ন কর্মকান্ড যথা সময়ে সমাপ্ত করা হউক। অসমাপ্ত রাস্তাঘাটের কাজ যথা সময়ে সম্পন্ন করতে হবে। মান সম্পন্নভাবে কাজ করা হউক। ধুলাবালির যন্ত্রণা থেকে নগরবাসীকে মুক্তি দেয়ার আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে জনস্বাস্থ্য রক্ষা করা হউক। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম যেনো উন্নত ও বাসযোগ্য নগরী হিসেবে প্রতিষ্ঠা লাভ করে স্থানীয় প্রশাসনের বাস্তব কার্যক্রম চাই। কথা নয় নগরবাসী কাজ চায়। কাজ ও সেবার মান বাড়িয়ে নগরবাসীর স্বাস্থ্য ও জীবন রক্ষা করুন। সুন্দর স্বাস্থ্য সম্মত পরিবেশ যোগ্য নগর জীবন চায় নগরবাসী। ধুলাবালির যন্ত্রণা সহ সমস্ত দুর্ভোগ আর রাস্তায় চলাচলের ভোগান্তি থেকে রক্ষায় স্থানীয় সব সেবা সংস্থার সমন্বিত প্রচেষ্টা নগরবাসীর কাম্য।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট, মোবাইল : ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন