প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে উপাচার্য
বস্তুনিষ্ট সাংবাদিকতায় অনুসন্ধানের কোন বিকল্প নেই

চট্টগ্রাম : প্রতিমুহূর্তেই পরিবর্তন হচ্ছে পৃথিবী। প্রযুক্তির ছোঁয়ায় সাংবাদিকতায় অনেক পরিবর্তন এসেছে, আসছে। তবে বস্তুনিষ্ট সাংবাদিকতার ক্ষেত্রে অনুসন্ধানের কোন বিকল্প নেই।

সোমবার (৪ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুসন্ধানীমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে এসব কথা বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, সাংবাদিকতা পবিত্র পেশা। গণমাধ্যম বিকশিত করছেন সাংবাদিকরা। অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ের গভীরে পৌঁছাতে সাহায্য করে। যা সমাজ, দেশ ও জাতিকে এগিয়ে নিচ্ছে।

দু-একজন সাংবাদিকের জন্য পেশার সুনাম নষ্ট হয় মন্তব্য করে তিনি বলেন, একই অবস্থা শিক্ষকতার ক্ষেত্রেও। দু-একজন শিক্ষকের কারণে পেশার সুনাম নষ্ট হয়।

চট্টগ্রাম প্রেসক্লাবের সহযোগিতায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) তিন দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার।

স্বাগত বক্তব্যে ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ বলেন, যেকোনো পেশাজীবীর জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় বক্তব্য দেন পিআইবির প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন। তিনি বলেন, পিআইপি মহাপরিচালকের নির্দেশনায় দেশে তৃণমূল পর্যায়ে সাংবাদিকদের পেশাগত উৎকর্ষের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছে পিআইবি।

উদ্বোধনী দিন সংবাদ ধারণার ওপর প্রশিক্ষণ দিচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে।

দ্বিতীয় দিন মঙ্গলবার (৫ ডিসেম্বর) অনুসন্ধানী প্রতিবেদনের ওপর প্রশিক্ষণ দেবেন ডিবিসির প্রধান সম্পাদক জায়েদুল আহসান পিন্টু।

বুধবার (৬ ডিসেম্বর) সমাপনী দিন সংবাদ লেখার কৌশল বিষয়ে প্রশিক্ষণ দিবেন সিনিয়র সাংবাদিক আবুল মোমেন, ফিচার নিয়ে চবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলী আর রাজী এবং সাংবাদিকতার আচরণ বিধি ও নীতি নৈতিকতা বিষয়ে পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর।

শেয়ার করুন