গুণিদের কদর সর্বত্র, তাদের মুল্যায়ন করতে হবে : বীর বাহাদুর

ফয়সাল বিকাশ : দীর্ঘ প্রতীক্ষার পর শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ১১টায় বান্দরবানে অরুন সারকী টাউন হলের উদ্বোধন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ৭ কোটি ৩৭ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত টাউন হলের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। বরণ্য কন্ঠ শিল্পী অরুন সারকীর নামে নামকরণ করা এই টাউন হলের নামকরণ করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আবসার, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, ইউএনডিপি’র প্রোগ্রাম অফিসার প্রসেঞ্জিত চাকমা, জেলা পরিষদ সদস্য সিং ইয়ং ম্রো, তিং তিং ম্যা মারমা।

অনুষ্ঠানে বীর বাহাদুর বলেন, সম্মনিত ও গুণি ব্যক্তিদের কদর সর্বত্র। আমরা আমাদের অবস্থান থেকে গুণি ব্যক্তিদের মুল্যায়ন করা শিখতে হবে। তাদের প্রাপ্য সম্মান দিতে হবে। যদি খ্যাতিমান এসব ব্যক্তিদের সঠিক ভাবে মুল্যায়ন করা না হয় তাহলে পরবর্তী প্রজন্ম সেটা ধরে রাখতে পারবে না। অরুন সারকি আজ আর আমাদের মাঝে নেই কিন্তু তার স্মৃতি এই সৃষ্টির মাঝে থেকে যাবে। অরুন সারকি টাউন হল তার ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে সক্ষম হবে। বীর বাহাদুর আরো বলেন, বান্দরবানের মুক্তিযুদ্ধের ইতিহাসকে ধরে রাখতে হবে। ইউ কে চিং বীর বিক্রমের নামে কোন স্থাপনার নামকরনের মাধ্যমে তা সম্ভব। তাই জেলা স্টেডিয়ামের নাম ইউ কে চিং বীর বিক্রম স্টেডিয়াম রাখার দাবী জানান প্রতিমন্ত্রী।

আলোচনা শেষে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ২৫টি ক্লাব ও প্রতিষ্ঠানকে সাংস্কৃতিক সরঞ্জাম ও ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়। পার্বত্য প্রতিমন্ত্রী এসব সামগ্রী বিতরনে করেন।

উল্লেখ্য, প্রয়াত অরুন সারকী বাংলাদেশ বেতার ও বান্দরবানসহ দেশের বিভিন্ন অঞ্চলে গান পরিবেশন করে ব্যাপক সুখ্যাতি ও কন্ঠ শিল্পী হিসেবে পরিচিত ছিলেন। তিনি প্রথম সংগীত ক্লাব হিসেবে সরলিপি শিল্পী গোষ্ঠি নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন এবং জেলা ও জেলার বাইরের অসংখ্য গুণি শিল্পী রেখে গেছেন। তিনি ২০১১ সালের ২৭ নভেম্বর পরলোক গমন করেন।