হালদার তীর সংরক্ষণ কাজে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আনিস
বঙ্গবন্ধু জেগে স্বপ্ন দেখেছেন বলেই দেশ স্বাধীন আর শেখ হাসিনার স্বপ্ন দেশের উন্নয়ন

হাটহাজারী : ‌পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেগে থেকে দেশের স্বাধীনতার স্বপ্ন দেখেছে বলেই দেশ স্বাধীন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেগে স্বপ্ন দেখছেন বলেই দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। দেশের স্বাধীনতার পর হ্যানেরী কিসিঞ্জার বাংলাদেশকে তলাবিহীন ঝুঁড়ি হিসাবে আখ্যায়িত করেছিলেন। যে দেশের মানুষ যুদ্ধ করে বুকের রক্ত দিয়ে দেশ স্বাধীন করতে পারে সে দেশের মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্যও কাজ করতে পারে। এর প্রমাণ বাংলাদেশ।

শনিবার (৯ ডিসেম্বর) হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীরের ভাঙ্গন থেকে রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু নিয়ে নানা কথা উঠলেও জাতির জনকের কন্যা প্রমাণ করে দিয়েছেন এ দেশের মানুষ ইচ্ছা করলে সবকিছু করতে পারে। তিনি একটি রাজনৈতিক দলকে ইংগিত করে বলেন সম্মান ক্রয় করা যায়না এবং জোড় করে আদায় করা যায়না। সম্মান পাওয়ার জন্য গঠনমূলক মতামত প্রদান করা দরকার। তাছাড়া সকল ভেদাভেদ ভুলে উন্নয়নের জন্য ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন, বিশ বছর আগে হালদা নদীর সংযোগ খালে স্লুইস গেইট নির্মাণ করা হয়েছিল। দীর্ঘদিন প্রয়োজনী সংস্কার, মেরামত ও রক্ষাবেক্ষণের অভাবে স্লুইস গেইটগুলো অকেজো হয়ে গেছে। এ গুলো যুগোপযোগী করার জন্য ১ শ ৬০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী একে এম সামছুল করিম। বিশেষ অতিথি ছিলেন রেল মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি বলেন, রাউজান ও হাটহাজারীর হালদা নদীর তীর ভাঙ্গন কবলিত এলাকার মানুষের স্বপ্ন ছিল নদীর ভাঙ্গনরোধ করা। দীর্ঘদিন পর এলাকার মানুষের সে প্রত্যাশা পূরণ হয়েছে। তিনি হালদা নদীতে আরো ছয়টি সেতু নির্মাণের উপর গুরুত্ব আরোপ করেন। এতে করে দুই উপজেলার মানুষের মধ্যে আন্তরিকতার বন্ধন সুদৃড় হবে। ভাঙ্গন রোধের এ প্রকল্পের কাজ শেষ হলে ৫ হাজার ৭ শ ১০ কোটি টাকার সম্পদ ঝুঁকি মুক্ত হবে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন মেজর জেনারেল মো: সিদ্দিকুর রহমান সরকার এসজিপি, এইচডি, এমসি, পিএসসি ইঞ্জিনিয়ার ইন চীফ বাংলাদেশ সেনাবাহিনী ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ কে এম মমতাজ উদ্দিন।

সভায় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক এমপি সিরাজুল ইসলাম, নজুরুল ইসলাম চৌধুরী, রাউজান উপজেলা পরিষদ চেয়ারম্যান এহাসানুল হায়দার চৌধুরী বাবুল, হাটহাজারী উপজেলা উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলী ও রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামিম হোসেন রেজা, হাটহাজারী উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দিন মুনির, আ.লীগ নেতা ইউনুচ গণি চৌধুরী, জসিম উদ্দিন শাহ, জাতীয় পার্টি নেতা মো: ইয়াকুব, মো: শফি, মন্ত্রীর একান্ত সচিব মঞ্জুরুল আলম মঞ্জু, পানি উন্নয়ন বোর্ডে কর্মকর্তাবৃন্দ, রাউজান ও হাটহাজারীর বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি ও অতিথিবৃন্দ হালদা নদীর মদুনাঘাট সেতুর রাউজান ও হাটহাজারী অংশে ভিত্তি প্রস্তর উন্মোচন করেন। পবিত্র কোরআন,গীতা ও ত্রিপিঠক থেকে পাঠ করেন মাওলানা মো: ইলিয়াছ,সন্তোষ বিশ্বাস ও সুপাল বংশ ভিক্ষু।