ভূমিদস্যু চক্রের প্রভাব!
‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠী’র নামে জায়গা দখল খাগড়াছড়িতে

খাগড়াছড়ি : বঙ্গবুন্ধর নাম ভাঙ্গিয়ে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠী’ নামে সাইনবোর্ড ঝুলিয়ে সরকারি জায়গা দখলের অভিযোগ উঠেছে ভূমিদস্যু একটি চক্রের বিরুদ্ধে। খাগড়াছড়ি জেলা শহরের হাসপাতাল এলাকায় গণপূর্ত বিভাগের সরকারি কোয়ার্টার সংলগ্ন সরকারি জায়গায়, রাতের অন্ধকারে বাঁশের বেড়া দিয়ে ঘের তৈরি করে সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়েছে। তবে কে বা কারা এই সাইনবোর্ড ঝুলিয়েছে তা নিয়ে কেউ মুখ না খুলে­ও, স্থানীয় কয়েকজন প্রভাবশালীদের সহযোগিতায় কোটি টাকা মূল্যের জায়গাটি দখলের চেষ্টা করছে ভূমিদস্যুতার জড়িত একটি চক্রটি_এমনটি জানিযেছে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা যায়,‘সরকারি কোয়ার্টার সংলগ্ন জায়গাটি দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় ছিল। বিভিন্ন সময় পরিত্যক্ত ভূমিটি দখলে নেয়ার চেষ্টা চালায় স্থানীয় বেশ কয়েকজন। সর্বশেষ গত ৫ ডিসেম্বর রাতের অন্ধকারে বেড়া দিয়ে ঝুঁলিয়ে দেয়া হয় ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠি’ নামে একটি সাইনবোর্ড। তার পাশে রয়েছে টিনের একটি টঙের দোকান। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, দুই সপ্তাহ আগে দোকানঘর বসিয়েছে স্থানীয় ব্যবসায়ী আব্দুর রউফ সওদাগর। তিনি বলেন ‘দোকান ঘরটি বসিয়েছি আমি স্থানীয় ডা. রহমানের জায়গায়। তবে ডা. মো.রহমান বলেন,‘এখানে আমার কোন জায়গা নাই।’

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নাজমুল হাসান অপু বলেন, ‘হাসপাতাল গেইট সংলগ্ন সরকারি জায়গা দখল করার জন্য ভূমি দস্যু চক্রটি বঙ্গবন্ধু নাম ভাঙ্গিয়ে সাইনবোর্ড ঝুলিয়েছে। এই নামে জেলায় কোন সংগঠনের অস্তিৃত্ব নেই। ভূমি দস্যু চক্রটির কেউ আওয়ামী রাজনীতির সাথে জড়িত নয়।

খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী জানান, ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠি’ নামে কোন সংগঠনের কার্যক্রম খাগড়াছড়ি জেলায় আছে কিনা জানা নেই। তবে এই বিষয়ে খোঁজ খবর নিয়ে বিস্তারিত জানাতে পারব। তবে কেউ যদি বঙ্গবুন্ধর নাম ভাঙিয়ে জায়গা দখলের চেষ্টা করে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গণপূর্ত বিভাগের সাব ডিভিশনাল প্রকৌশলী রমেন দাশগুপ্ত বলেন, আমাদের কোর্য়াটার সংলগ্ন জায়গায় ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠী ’নামে একটি সংগঠন বেড়া দিয়ে জায়গা দখল করা কথা শুনেছি। এই বিষয়ে ব্যবস্থা নিতে উর্ধ্বতন কতৃপক্ষকে চিঠি দিয়ে জানানো হয়েছে।