প্রাথমিক শিক্ষা বনাম ভর্তি বাণিজ্য !

মাহমুদুল হক আনসারী : শিক্ষার প্রাথমিক স্তর প্রাথমিক বিদ্যালয়। সেখানেও ভর্তি বাণিজ্য। কোচিং দৌড়-ঝাঁপ। বলাচলে-গোড়ায় গলদ! প্রাথমিক শিক্ষা অর্জন করে ধাপে ধাপে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক কলেজ বিশ্ববিদ্যালয় পর্যন্ত পৌঁছায়। কথা হচ্ছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা নিয়ে। দেশে প্রায় ৬৩ হাজার ৫০০ সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। ২ কোটির অধিক শিক্ষক কর্মরত আছেন। প্রাথমিক শিক্ষায় প্রতি বছর ৪০ শতাংশ শিক্ষার্থী ঝড়ে পড়ছে বলে বিবিসি তাদের প্রতিবেদনে প্রকাশ করেছে। ঝড়ে পড়ার কারণ হিসেবে দেখা হচ্ছে গ্রাম ও শহরের পারিপার্শ্বিক অবস্থা। মাতা পিতার অসচেতনতা, আর্থিক দৈন্যদশা, শিশুশ্রম ইত্যাদি। আবার যারা শিক্ষক হিসেবে কর্মরত আছেন তাদের বক্তব্য হচ্ছে শিক্ষকের অপ্রতুলতা। শহর ও গ্রামে দেখা যায় অনেকগুলো প্রাথমিক বিদ্যালয়ে একেকটি শ্রেণীতে শতাধিক শিক্ষার্থী। তাদেরকে বিভাগ করে ভিন্ন ভিন্নভাবে ক্লাস করতে হয়। এভাবে ক্লাস করতে গিয়ে শিক্ষক সংকট তৈরী হয়। ছাত্র-ছাত্রীদের নিয়মিত পাঠদান অনুশীলন পাঠগ্রহণ তাদের পক্ষে সম্ভব হয়ে উঠেনা। স্কুলের ক্লাসরুম ও শিক্ষা উপকরণ সংকট। শিক্ষার্থীদের প্রয়োজন মতো শিক্ষক সরবরাহ নেই। স্থানীয় প্রশাসনের বিভিন্ন সরকারী বেসরকারী কর্মকান্ডে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কাজ দেয়া হয়। এসব কাজে তাদেরকে স্কুলে ক্লাস না করে ওই কাজ করতে হয়। অফিসের কাজে সপ্তাহে কয়েকবার শিক্ষা অফিস থানা অফিসে যাতায়াত করতে হয়। এভাবে বিভিন্ন সরকারী বেসরকারী কাজ ও স্কুল একসাথে করতে গিয়ে শিক্ষার্থীদের পাঠদান ক্ষতিগ্রস্থ হয়। ফলে নিয়মিত ক্লাস ও অনুশীলনে বাঁধাগ্রস্থ হচ্ছে শিক্ষা কার্যক্রম। যার কারণে প্রাথমিক শিক্ষার প্রয়োজন ও চাহিদা সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছেনা।

পর্যালোচনায় দেখা যায়, বর্তমানে প্রচলিত এত ধরনের শিক্ষা গত দেড় যুগ আগে ছিলনা। এখন যে হারে নতুন নতুন সিলেবাস, ভাড়া স্কুল, নানা নামের বিদ্যালয়, কত ধরনের ড্রেস বলে শেষ করা যাবেনা। এতো প্রকারের শিক্ষা নিয়ে ঝামেলা আর ভোগান্তি জনগণকে পোহাতে হয়নি। মানুষ বাড়ছে, বাড়ছে শিক্ষার্থী ও স্কুল। সিলেবাস পাঠক্রম সব বিষয় এখন পরিবর্তন হচ্ছে। কিন্তু সরকারী প্রাথমিক বিদ্যালয়ের যে ভূমিকা প্রয়োজন আবেদন থাকার কথা ছিলো সেটা এখন অনেকটা হ-য-ব-র-ল হয়ে পড়ছে। এ শিক্ষার গুণগত মান বাড়ছেনা। এখানকার শিক্ষকগণ ক্ষেত্র বিশেষে শহর ও গ্রামে ওই কঁচি কাচা শিশুদেরকেও কোচিং এর প্রতি ধাবিত করছে। অনেক শিক্ষক নিজের আবাসকে কোচিং সেন্টার বানিয়ে শিক্ষার্থীদের দিন রাত পড়াচ্ছে। স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বেশী হওয়াতে ঠিকভাবে পড়া বুঝতে পারেনা বলে কতিপয় শিক্ষকের অভিযোগ, তাই তিনি নিজের ঘরকে কোচিং সেন্টার বানিয়ে পাঠদান করেন বলে মত দেন। স্কুল আর ঘরের কোচিং মিলে ভালই ইনকাম শিক্ষকতা পেশায়। প্রাথমিক পর্যায় থেকে কোচিং আসক্ত করে তুলে অভিভাবকদের উপর অর্থনৈতিক চাপ বাড়ছে। এ প্রবণতা শহর ও গ্রামে একই নিয়মে চলছে। প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষক শিক্ষার্থীদের বিষয়ে সরকারকে নতুন করে ভাবতে হবে। এ স্তর হচ্ছে শিশুর জন্য অতীব গুরুত্বপূর্ণ একটা সেক্টর। এখান থেকেই সে উচ্চ শিক্ষায় উঠে আসবে। এ শিক্ষার ভীত মজবুত না হলে সমস্ত শিক্ষায় সত্য-মিথ্যা আচার আচরণ ধর্মীয় মূল্যবোধ প্রয়োজনীয় আচার আখলাক শিক্ষার উদ্দেশ্য থাকবেনা । এখানে শিক্ষার্থীরা যা রপ্ত করবে সেটায় তার উচ্চ শিক্ষায় কর্মকান্ডে ব্যবহারে অনুশীলন হবে। শিক্ষার এ স্তরকে অবশ্যই শক্ত করতে হবে।

ক্লাসরুম স্কুল বাউন্ডারী যতটুকু সম্ভব নান্দনিক ও পরিবেশ বন্ধব করতে হবে। ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের বাধ্যতামূলক কম্পিউটার তথ্য প্রযুক্তির মাধ্যমে গড়ে তুলার কর্মসূচী থাকতে হবে। এ শিক্ষাকে গরীব ও সমাজে অবহেলিত জনগোষ্ঠীর জন্য সহজলভ্য করতে হবে। এখান হতে মেধার বিকাশ ঘটাতে হবে। মেধাকে সম্প্রসারণ বিকশিত করতে এ শিক্ষার বিকল্প নেই। আজকাল সরকারী সব শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ বিশ্ববিদ্যালয় পর্যন্ত একশ্রেণীর গোষ্ঠীর নিয়ন্ত্রণে চলে যাচ্ছে। সমাজের অর্থনীতিতে সচ্ছল ক্ষমতা আর রাজনৈতিক ক্যারিয়ার সম্পন্ন পরিবার সরকারী স্কুলে ভর্তি শিক্ষা গ্রহণ তাদের নাগালে হয়ে গেছে। এখন সাধারণ মানুষ সরকারী স্কুলে ভর্তি আর লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। সচেতন মানুষ মনে করছে যাদের রাজনৈতিক পরিচয় অর্থনৈতিক স্বচ্ছলতা গাড়ী বাড়ির আধিক্যতা আছে এমন সব পরিবারের সন্তানরাই সরকারী স্কুলে সুযোগ পাচ্ছে। মেধা আর যোগ্যতায় গরীব পরিবারের সন্তানরা সরকারী স্কুলে সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। এটা যদি সত্যি হয় তাহলে জাতি মেধা শুণ্য হতে বেশী সময় লাগবেনা। শিক্ষাক্ষেত্রে অবশ্যই মেধার বিকাশ ঘটাতে হবে। মেধার মাধ্যমে শিক্ষার স্তর যদি শিক্ষার্থী পার করতে না পারে, তাহলে মেধা বিকশিত হবেনা, বাধাগ্রস্থ হয়ে যাবে। বর্তমানে সরকারী স্কুলে ভর্তি সোনার হরিণ পাওয়ার মতো। সচেতন মহল বলছে এসব স্কুলে ভর্তির জন্য ক্ষেত্র বিশেষে লাখ লাখ টাকা আদান প্রদান হচ্ছে। অথচ সরকারী স্কুলে সুযোগ পাওয়ার কথা ছিলো মেধা আছে অথচ অর্থ সামর্থ নেই তাদের। কিন্তু এখন হয়ে গেছে উল্টো_মেধা নেই অথচ অর্থ আছে, তারাই বেশীরভাগ সরকারী স্কুলে সুযোগ পাচ্ছে বলে অভিভাবকদের একটি অংশ অভিযোগ করতে শুনা যাচ্ছে। এসব মানসিকতার পরিহার করতে হবে। শিক্ষার মতো একটি নাগরিক অধিকারকে আর্থিক লেনদেনে অনৈতিকভাবে সম্পৃক্ত করা হয়, তাহলে এ কার্যক্রম জাতীয়ভাবে নৈতিকতা অর্জনে ক্ষতিগ্রস্থ হবে। অবৈধ অর্থ দিয়ে যদি শিক্ষা কার্যক্রম চালানো হয় তাহলে এখান থেকে আদর্শ ও মেধা সম্পন্ন নাগরিক কীভাবে তৈরী হবে। শিক্ষাকে মেধা বিকাশ ও নৈতিক শিক্ষার আদর্শের উপর রাখতে হবে। এ সেক্টরকে অর্থ উপার্জন আর রাজনৈতিক দলের অফিস হিসেবে দেখলে ভুল হবে।

শিক্ষা বিস্তারে নির্দলীয়ভাবে মেধার জন্য এ দুয়ার সবার জন্য খোলা রাখতে হবে। যা শুনা যায় তার মধ্যে মাত্র দু একটি কথা এখানে লিখলাম। বাকী কথা যাদের উদ্দেশ্যে লেখা হলো তাদের নিজ বুদ্ধিতে বুঝে নিতে হবে। অভিভাবক চায় তার ছেলে সন্তানদের সঠিকভাবে মেধার বিকাশ হউক। এখন অর্থ আর দাপট দিয়ে ভর্তি বাণিজ্য চলছে অবৈধ অর্থের লেনদেনে। এসব কর্মকান্ড কোনো শিক্ষিত ও সুষ্ঠ মানুষ মেনে নিতে ও গ্রহণ করতে পারেনা। স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক নেতাদের এসব বিষয়ে চিন্তাভাবনা করতে হবে। এর সমাধান আনতে হবে। সরকারী স্কুলে যেনো সমাজ ও অর্থনীতিতে পিছিয়ে পড়া পরিবারের সন্তান সুযোগ পায়। এসব ভর্তি যেনো কালোটাকা কালোগাড়ীর মালিকের কাছে বিক্রি না হয়_এ প্রবণতা রোধ করতে হবে। প্রশাসনের নিকট জোর দাবি কঠোরভাবে যেনো ভর্তি বাণিজ্য নিয়ন্ত্রণ করা হয়। ওই সব বিষয়ে সাধারণ মানুষের অভিযোগ। তাই এ সেক্টরকে সার্বজনীন করতে সকলের সচেতনতা ও অবৈধ পন্থা পরিহার দরকার।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট, মোবইল : ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন