প্রস্তাবিত এফটিপি অনুমোদনের অপেক্ষা
বাংলাদেশের সামনে বেশি টেস্ট খেলার হাতছানি

আগামী ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির ফিউচার ট্যুরস প্রোগ্রামের (এফটিপি) আওতায় আরও বেশি টেস্ট খেলার হাতছানি বাংলাদেশের সামনে। প্রস্তাবিত এই এফটিপি অনুমোদন পেলে ক্রিকেট দুনিয়ায় ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড_এই তিন মোড়লের পর সবচেয়ে বেশি টেস্ট খেলবে টাইগার বাহিনী। চার বছরে বাংলাদেশের জন্য থাকছে ৩৫টি টেস্ট।

গত ৭ ও ৮ ডিসেম্বর সিঙ্গাপুরে আইসিসির কর্মশালায় আইসিসির এই এফটিপির খসড়া করা হয়। কর্মশালায় বিসিবির প্রতিনিধিও ছিল। আগামী ফেব্রুয়ারিতে আইসিসি প্রধান নির্বাহীদের সভায় এই খসড়া পাঠানো হবে। সেখানে অনুমোদন পেলে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে আগামী জুনে আইসিসি বোর্ড সভায়।

আইসিসির বর্তমান এফটিপি অনুযায়ী বাংলাদেশের নামে আছে ৩৩টি টেস্ট। নতুন সূচি অনুমোদন পেলে এর সংখ্যা দুটি বাড়বে। টেস্ট খেলার সংখ্যার তালিকায় বাংলাদেশের সামনে থাকছে ভারত (৩৭টি), ইংল্যান্ড (৪৬টি) ও অস্ট্রেলিয়া (৪০টি)। একই সময়ে এই সময়ে ওয়েস্ট ইন্ডিজ ২৯টি, নিউজিল্যান্ড ২৮টি, দক্ষিণ আফ্রিকা ৩২টি, শ্রীলঙ্কা ২৯টি, পাকিস্তান ২৮টি, জিম্বাবুয়ে ১৭টি টেস্ট খেলবে। এছাড়া টেস্ট তালিকায় নতুন করে জায়গা পাওয়া দুই সদস্য আয়ারল্যান্ড ১৬টি ও আফগানিস্তান ১৩টি টেস্ট খেলবে।

নতুন এফটিপিতে ২০১৯-২০ সালে ভারতে টেস্ট ও ওয়ানডের পূর্ণাঙ্গ সফর আছে বাংলাদেশের। ২০২২-২৩ মৌসুমে ফিরতি সফরে বাংলাদেশে আসবে ভারত।

নতূন এফটিপিতে বাংলাদেশ ওয়ানডে খেলবে ৪৫টি। সবচেয়ে বেশি ৬২ ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, এরপরই আছে ভারত (৬১টি)। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা খেলবে ৪৮টি করে ওয়ানডে। বাংলাদেশের সমান ৪৫টি খেলবে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড ৪৩টি, আয়ারল্যান্ড ৪২টি, আফগানিস্তান ৪১টি, জিম্বাবুয়ে ৪০টি ও পাকিস্তান খেলবে ৩৮ ওয়ানডে।

খসড়া সূচিতে বাংলাদেশ টি-টোয়েন্টি খেলবে ৪২টি। সবচেয়ে বেশি ৬১ টি-টোয়েন্টি খেলবে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ৫৬টি। নিউজিল্যান্ড ৪৯, আয়ারল্যান্ড ৪৪, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা ৪২টি, ইংল্যান্ড ৪১, অস্ট্রেলিয়া ও পাকিস্তান ৩৮, আফগানিস্তান ৩৪ ও জিম্বাবুয়ে খেলবে ৩১টি।

শেয়ার করুন