ইউপিডিএফ’র হয়রানির অভিযোগ
খাগড়াছড়িতে যৌথ বাহিনীর অভিযানে বিপুল পরিমাণ অস্ত্রসহ ৬জন আটক

খাগড়াছড়ি : জেলার গুইমারা উপজেলার চৌধুরী পাড়া এলাকায় অভিযান চালিয়ে বিপুল অস্ত্রসহ ৬ যুবককে আটক করেছে যৌথ বাহিনী। মঙ্গলবার (১২ ডিসেম্বর) দিবাগত রাতে গোপন সংবাদের ভিত্তিতে সেনাবাহিনী ও পুলিশ যৌথ বাহিনীর সদস্যরা এ অভিযান চালায়।

নিরাপত্তাবাহিনী সুত্রে জানা গেছে, পাহাড়ের আঞ্চলিক সংগঠন ‘ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’ (ইউপিডিএফ) প্রসিত খীসা সমর্থিত এলিন ত্রিপুরার নেতৃত্বে স্বশস্ত্র সদস্যরা নাশকতার উদ্যেশ্যে গুইমারা উপজেলার দুর্গম চৌধুরীপাড়ার একটি পরিত্যক্ত ঘরে অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দিবাগত রাতে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল কাজী শামশের উদ্দিন পিএসসির নেতৃত্বে অভিযান চালায় যৌথবাহিনী।

এসময় মাটিরাঙ্গা ব্যাঙমারার এলিন ত্রিপুরা (২০), কান্তকারবারীপাড়ার শান্তিজয় চাকমা (২৬), গুইমারার কলাপাড়ার সুমন ত্রিপুরা (৩২), লুন্দুইক্যাপাড়ার সাচিংমং মারমা (৩৮), কুকিছড়ার অলিন কুমার ত্রিপুরা (৩২) ও বাইল্যাছড়ি এলাকার সুমন এিপুরা (৪২) কে আটক করা হয়। পরে তাদের স্বীকারোক্তিতে ২টি পিস্তল, ১টি রাইফেল, ১টি দেশীয় এলজি এবং ৪৯ রাউন্ড গুলীসহ সরকারবিরোধী বিভিন্ন পোষ্টার, চাঁদা আদায়ের রশিদ, নগদ ১৯ হাজার ৭৬০ টাকা ও বেশকিছু ধারালো দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

অস্ত্র উদ্ধারসহ আটকের বিষয়ে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল কাজী শামশের উদ্দিন পিএসসি সাংবাদিকদের বলেন, সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে শান্তি ও নিরপত্তা বিধানে কাজ করছে। আমাদের নিয়মিত কর্মকান্ডের অংশ হিসেবেই গোপন সুত্রে প্রাপ্ত খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে দুর্গম এলাকা থেকে বিপুল পরিমাণ অস্ত্রসহ একটি পরিত্যাক্ত বাড়ি থেকে তাদেরকে আটক করা হয়। তাদের আটকের মধ্য দিয়ে গৃহবধু ফাতেমা অপহরনের প্রকৃত রহস্য বেরিয়ে আসবে বলেও জানান তিনি।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন টিটো বলেন, পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে আটককৃত এলিন ত্রিপুরার বিরুদ্ধে অস্ত্র, চাঁদাবজি, অপহরণসহ ৪-৫ টি মামলা রয়েছে। আটককৃতদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হবে। আকটরা সবাই আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ এর সদস্য বলেও জানান ওসি।

এদিকে, ইউপিডিএফ’র (প্রসিত খীসা) সমর্থিত তথ্য ও প্রকাশনা সম্পাদক নিরন চাকমা মুঠোফোনে বলেন, তারা সবাই ইউপিডিএফ’র সাধারণ কর্মী অস্ত্র উদ্ধার অভিযানের নামে মিথ্যা অভিযোগ করে তাদেরকে ধরে এনে পুলিশে দিয়েছে সেনা বাহিনী। তাদের কাছে কোন অস্ত্র ছিল না, যৌথ বাহিনীর অভিযান নামে সেনা বাহিনী সাধারণ মানুষকে হয়রানি করার ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন তিনি।