লামায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আলোচনা সভায় বক্তব্য রাখছেন নিবার্হী অফিসার খিনওয়ান নু

রেহেনা মোস্তফা, লামা প্রতিনিধি: বান্দরবানের লামা উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে নির্বাহী অফিসার খিনওয়ান নু’র সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, প্রেসক্লাব সভাপতি বীরমুক্তিযোদ্ধা প্রিয়দর্শী বড়ুয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ভুইয়া, বীরমুক্তিযোদ্ধা মো. ইসমাইল, সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মোজাম্মেল হোসেন, প্রেসক্লাব সেক্রেটারী মো. কামরুজ্জামান অতিথি ছিলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা স্কাউটস ও রোভার, আনসার ও ভিডিপি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে পাকিস্তানি হানাদার বাহিনী যখন বুঝতে শুরু করে যে, তাদের পক্ষে যুদ্ধে জেতা সম্ভব না, তখন তারা দেশকে সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দূর্বল এবং পঙ্গু করে দেয়ার পরিকল্পনা অংশ হিসেবে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করে।

তারা আরো বলেন, বুদ্ধিজীবী ও পেশাজীবী হারানোর ক্ষতি আমরা আজও অনুভব করি, সে অভাব পূরণ হবার নয়। আমাদের যে এতটা বছর লেগে যাচ্ছে উন্নতির সিঁড়িতে পা রাখতে, বুদ্ধিজীবী হত্যাকান্ড তার একটি অনুকরণ ও অনুসরণ। আজ এই স্বাধীনতার ৪৭ বছর পরও দেখতে হয়, সেই সব বুদ্ধিজীবীদের যারা হত্যা করেছে তারা অনেকেই স্বাধীন বাংলাদেশের সমাজে ও রাজনীতিতে পুনর্বাসিত হয়েছে।

শেয়ার করুন