পানি সম্পদ মন্ত্রীর বদান্যতা
হাটহাজারীতে ইজতেমার মুসল্লীদের অজু গোসলের ঘাটলা নির্মাণ কাজ চলছে

দেড় কোটি ব্যয়ে হাটহাজারীতে মুসল্লীদের অজু গোসলের ঘাটলা নির্মাণ কাজ চলছে। ছবি : প্রতিনিধি

চট্টগ্রাম : পানি সম্পদ মন্ত্রী ব্যরিস্টার আনিসুল ইসলাম মহামুদ এমপির বদান্যতায় হাটহাজারীতে আসন্ন ইজতেমার মুসল্লীদের জন্য ঘাটলা নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ৩ নং মির্জাপুর ইউনিয়নের চারিয়া ও হাটহাজারী পৌরসভার সীমানাস্থল হালদা প্যারালাল (সমান্তরাল) খালে এ ঘাটলা নির্মাণের কাজ শুরু হয়েছে। ৩শ মিটার দৈর্ঘ্য ঘাটলা নির্মাণে প্রাথমিকভাবে ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৫৫ লক্ষ টাকা।

জানা যায়, আগামী বছরের ২৮ থেকে ৩০ জানুয়ারী উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়নের চারিয়া গ্রামের তাবলিক জামায়াতের বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের জন্য তারিখ নির্ধারণ রয়েছে। ২০১৬ সালে একই এলাকায় ডিসেম্বর মাসের ২৯ থেকে ৩১ তারিখে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল।

ঢাকার টঙ্গীতে অনুষ্ঠিত ইজতেমায় মসুল্লীদের স্থান সংকুলণ না হওয়ায় চট্টগ্রাম বিভাগ /জেলার জন্য হাটহাজারীর চারিয়া এলাকায় ইজতেমা অনুষ্ঠানের সিন্ধান্ত গ্রহন করেন তাবলিক জামায়াতের নেতৃবৃন্দ। প্রথম বার ইজতেমা অনুষ্ঠানে আগত মুসল্লীদের জলাচারের জন্য হালদা প্যারালাল খালে বাঁশের কুঠি দিয়ে ঘাটলা নির্মাণ করা হয়েছিল। এতে করে ইজতেমায় আগত মুসল্লীদের নামাজের জন্য অজু ও গোসল করতে সীমাহীন দূর্ভোগ পোহাতে হয়েছে। বিষয়টি ইজতেমা আয়োজক সরকারের উর্ধ্বতম দায়িত্বশীল কর্তৃপক্ষ এবং হাটহাজারী সংসদীয় আসন থেকে নির্বাচিত সাংসদ ও মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদকে অবহিত করলে তিনি ইজতেমায় আগত মুসল্লীদের দূর্ভোগ নিরসনের জন্য আশির দশকে তিনি মন্ত্রী থাকাকালে খননকৃত হালদা প্যারালাল খালে পাকা ঘাটলা নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। ৩শ মিটার দৈর্ঘ এ ঘাটলায় সিঁড়ি হবে ১২ টি। প্রতি সিঁড়ির চাওড়া ১৮ ইঞ্চি ও উচ্চতা ১২ ইঞ্চি। হাটাহাজারী-নাজিরহাট মহাসড়কের এ খালের উপর নির্মিত সেতু থেকে খালে স্থাপিত পূর্বদিকের সুইচ গেইট পর্যন্ত ঘাটলা নির্মাণ হবে। বর্তমানে ঘাটলা নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। হালদা প্যারালাল খালে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপির সহায়তায় ঘাটলা নির্মাণ কাজ নিয়মমোতাবেক নির্ধারিত ঠিকাদারের মাধ্যমে এগিয়ে চলেছে বলে পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলীর শওকত ইবনে সহিদ (এসডি হাটহাজারী অতিরিক্ত) দায়িত্বে নিয়োজিত এ কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

ইজতেমার আয়োজনক ঘাটলা নির্মিত হলে ইজমেতায় আগত মুসল্লীদের দূর্ভোগ অনেকাংশে লাঘব হবে বলে জানান। তবে আগামী ইজতেমাকে ঘিরে ইতিমধ্যে শুরু হয়েছে ইজতেমার প্যান্ডলসহ বিভিন্ন কাজ।