যত্নহীন অবহেলায় ৪৬ বছর
হাটহাজারীতে শহীদ ইপিআর-এর কবরে ফুলেল শ্রদ্ধা

হাটহাজারীতে শহীদ ইপিআর-এর কবরে ফুলেল শ্রদ্ধা

চট্টগ্রাম : হাটহাজারীতে স্বাধীনতার দীর্ঘ ৪৬ বছর পর শহীদ ইপিআর-এর কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছে স্থানীয় আওয়ামী লীগ ও বিভিন্ন সেবামূলক সংগঠন। মুক্তিযুদ্ধ চলাকালীন হাটহাজারীতে প্রথম পাক বাহিনী আসার পর অজ্ঞাতনামা ইপিআর-কে গুলি করে নির্মমভাবে হত্যা করে। হাটহাজারী পৌরসভার মিরেরহাট সংলগ্ন রেল লাইনের পশ্চিম পার্শ্বে তাকে হত্যা করা হয়। এ ইপিআর-কে হত্যার পর পাক সেনারা চলে গেলে স্থানীয় লোকজন তাকে সেখানে কবর দেন। পাকসেনা কর্তৃক ইপিআর হত্যাকান্ডের প্রত্যকদর্শী পূর্ব আলমপুর এলাকার আনোয়ার হোসেন, মিরেরখীল এলাকার মো: ইলিয়াছ জানান, এ অজ্ঞাতনামা ইপিআর চট্টগ্রাম-নাজিরহাট মহাসড়ক দিয়ে পায়ে হেঁটে হাটহাজারী বাজারের দিকে যাওয়ার পথে তাকে পাকসেনারা গুলি করে হত্যা করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, তিনি ইস্টপাকিস্তান রেজিমেন্টের একজন সদস্য। যুদ্ধ শুরু হলে তিনি পালিয়ে মুক্তিযুদ্ধে অংশ গ্রহনের জন্য আসছিল। পথিমধ্যে পাক সেনারা তার চুলের কাটা দেখে তাকে আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্য হিসাবে শনাক্ত করে। পরে তাকে গুলি করে হত্যা করে। তার কবরস্থানে স্থানীয় লোকজন বেশ কয়েক বছর আগে একটি স্মৃতি ফলক লাগিয়েছিল। এইটা একজন শহীদ মুক্তিযোদ্ধার কবর। দীর্ঘদিন পরও কবরটি কোন সংস্কার হয়নি। এমনকি জাতীয় দিবসের কোন অনুষ্ঠানে কেউ শ্রদ্ধা নিবেদন করতে আসেনি। অযত্নে অবহেয়ায় পড়েছিল ৪৬ বছর। এবার স্থানীয় কয়েকজন স্বাধীনতাকামী যুবকের উদ্যোগে মহান বিজয় দিবসে স্থানীয় আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন এবং সেবামূলক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো উদ্যোগ গ্রহন করা হয়। ১৫ ডিসেম্বর সন্ধ্যা থেকে কবরস্থান এলাকায় আলোকসজ্জা করে পুস্প শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মো: লোকমান চৌধুরী।

সভায় বক্তব্য রাখেন উপজেলা, পৌরসভা ও ওয়ার্ড আওয়ামী লীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, মো: আজম উদ্দিন, এইচ এম জাকির হোসেন, সোলায়মান সওদাগর, ইয়াকুর পারভেজ, আবদুর শুক্কুর, মো: কামাল, মামুন অর রশিদ, সাগর, মো: ইসমাইল, মো: বেলাল উদ্দিন, রাশেদ, সেলিম, এডভোকেট তপন কান্তি নাথ তুষার, মাহফুজ, শাহ আলম, সজিব প্রমুখ।