মালদ্বীপ মানবাধিকার কমিশন
অভিবাসী শ্রমিকরাও মানুষ, মর্যাদার সাথে আচরণ করা উচিৎ

জুয়েল খন্দকার মালদ্বীপ : অভিবাসী শ্রমিকরাও মানুষ, তাদের সাথে মর্যাদা দিয়ে, শ্রদ্ধা ও সম্মানের সহিত আচরণ করা উচিৎ বলে মন্তব্য করেছেন মালদ্বীপ মানবাধিকার কমিশন।

সোমবার ইন্টারন্যাশনাল মাইগ্রেন্টস দিবসের এক বিবৃতিতে এইচআরসিএম বলেছে যে যারা অভিবাসী কর্মীদেরকে তাদের অধিকার প্রদানে ব্যার্থ হয়েছে তাদের দেশের আইনী ব্যবস্থায় শাস্তি পেতে হবে।

এইচআরসিএম আরো বলেন, এবছরে কমিশন অভিবাসী কর্মীদের দ্বারা অনেক অভিযোগ পেয়েছে। কর্মক্ষেত্রে, মানব পাচার, এবং স্থানীয়দের মধ্যে পার্থক্য, বিচারের সময় অনুবাদকগণের অভাব, ট্রায়ালের বিলম্ব এবং অবৈধ গ্রেফতারের অভিযোগেও অভিযুক্ত রয়েছে অনেক।

এইচআরসিএম তার বিবৃতিতে উল্লেখ করেছে যে অভিবাসী শ্রমিকরাও কিন্তু মানুষ, তাই তাদের সাথে মর্যাদা দিয়ে, শ্রদ্ধার ও সম্মানের সহিত আচরণ করা উচিৎ।

কমিশন দেশের আইন ও বিধিমালা সংক্রান্ত অভিবাসী কর্মীদের শিক্ষিত করার জন্য সংশ্লিষ্ট রাষ্ট্র সংস্থা ও নিয়োগকর্তাদের আহ্বান জানায়।

গত তিন বছরে মালদ্বীপ সরকার অনেক অবৈধ বাংলাদেশী পাঠিয়েছেন। অভিযোগ রয়েছে অবৈধদের সাথে অনেক বৈধ বাংলাদেশীকেও পাঠিয়ে দেওয়া হয়েছে। অথচ তাদের ভিসা ও আইডি কার্ড ছিল। দেখা গেছে যে অনেক গেস্টহাউজ কিংবা রাস্তায় রেড দিয়ে অবৈধ বাংলাদেশীদের গ্রেফতার করেছে। তাদের সাথে বৈধদেরকেও ধরে দেশে পাঠিয়ে দিয়েছেন মালদ্বীপ পুলিশ সার্ভিস। সেই সময়ে অসংখ্য বাংলাদেশীদেরকে মালদ্বীপ ছেড়ে দেশে যেতে হয়েছিল কোন দোষ ছাড়াই। কিন্তু সেই সময়ে মালদ্বীপ সরকার ও দূতাবাস নিরব ভূমিকা পালন করেছেন।