ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে
গাজীপুরে জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন

“ভিটামিন ‘এ’ খাওয়ান শিশুমৃত্যুর ঝুঁকি কমান” শ্লোগানকে সামনে রেখে গাজীপুর সিভিল সার্জন এর আয়োজনে (২১ ডিসেম্বর) বৃহস্পতিবার বেলা ১১টায় সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডাঃ সৈয়দ মোঃ মঞ্জুরুল হক। সভায় বক্তব্য দেন সিভিল সার্জন অফিসের এমও (মেডিকেল অফিসার) ডাঃ মোঃ হারুন অর রশীদ, এমওডিসি ডাঃ আসমা চেীধুরী, এমওটিবি ডাঃ মাহমুদা আখতার, ইপিআই’র জেলা সুপার মোঃ আমজাদ হোসেন প্রমুখ।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ সৈয়দ মোঃ মঞ্জুরুল হক সাংবাদিকদের জানান, শিশুদের অন্ধত্ব দূর করতে সরকার বিশেষ এই কর্মসূচি বাস্তবায়ন করছে। আগামী শনিবার (২৩ ডিসেম্বর) সারা দেশের ন্যায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে গাজীপুর জেলায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচিতে ৬-১২মাস বয়সী লক্ষমাত্রা শিশু নির্ধারণ করা হয়েছে ৬৫১১২ জন এবং ১২-৫৯ মাস বয়সী লক্ষমাত্রা শিশু নির্ধারণ করা হয়েছে ৫০৮০৫৬ জন। এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে ৫টি উপজেলা, ১টি সিটি কর্পোরেশন, ৩টি পৌরসভা, ৪৫টি ইউনিয়ন ও ১৩৫টি ওয়ার্ডে ১৪২৯টি কেন্দ্র, ২ হাজার ৮৫৮ জন টিকাদান কর্মী, ২১৫ জন সিএইচসিপি (কমিউনিটি হেলথ প্রোভাইডার), ১৯ জন স্বাস্থ্য পরিদর্শক, ৩৫ জন পরিবার কল্যাণ পরিদর্শক, ৫৬ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ২৯৮ জন পরিবার কল্যাণ সহকারী এবং ২৫৮ জন স্বাস্থ্য সহকারী নিয়োজিত থাকবেন। এছাড়া ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের নির্ধারিত কেন্দ্রের পাশাপাশি জেলার বাস স্ট্যান্ড এবং রেলওয়ে জংশনে এবং স্টেশনেও শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিটি কেন্দ্রে ২জন করে কর্মী থেকে সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬-১২ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ (১ লাখ আইইউ) ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ (২ লাখ আইইউ) ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, কাঁচি দিয়ে কেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। কোনো অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। জেলার বিভিন্ন স্থানের বাদ পড়া শিশুদের অনুসন্ধান করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে সাংবাদিকসহ সর্বস্তরের জনগণের সহযোগিতাও কামনা করেন।

ওরিয়েন্টেশনে প্রোজেক্টরের মাধ্যমে শিশুদের দেহে ভিটামিন এর প্রয়োজনীয়তার পাশাপাশি বয়স্কদের দেহে ভিটামিনের প্রয়োজনীয়তার বিষয়ে প্রমান্য চিত্র তুলে ধরে বলা হয়, মানবদেহে ভিটামিন ‘এ’ তৈরি হয় না তাই এটা বাইরে থেকে গ্রহণ করতে হয়। শিশুর জন্মের প্রথম ৬ মাসে মায়ের দুধে পর্যাপ্ত ভিটামিন এ থাকে কিন্তু পরবর্তীতে শিশুর বাড়ন্ত সময়ে অধিক ভিটামিন এ’র চাহিদার প্রেক্ষিতে সম্পূরক খাদ্য হিসেবে ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

পাশাপাশি ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার যেমন- ডিম, দুধ, কলিজা, মাছ, মাংস, গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, লালশাক, কচুশাক, হেলেনচা শাক, পুঁইশাক, পাটশাক এবং পাকা আম, পাকা পেঁপে, পাকা কাঁঠাল ইত্যাদি খাওয়ার মাধ্যমে ভিটামিন- এ’র চাহিদা পূরণ করা সম্ভব।

ভিটামিন এ’র অভাবে চোখের ক্ষতিকর প্রভাবসহ শিশুর রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল বৃদ্ধি পায়, স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, রক্তস্বল্পতা এবং ত্বকের শুষ্কতা বৃদ্ধি ও ত্বক মলিন হয়ে যায়।

ওরিয়েন্টেশনে উপস্থিত ছিলেন গাজীপুর জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া ও অনলাইন মিডিয়ার ৪০ জন সাংবাদিক।