পিএইচ আমীন একাডেমির ৭৫ বর্ষপূর্তি অনুষ্ঠানে তথ্যমন্ত্রী
শিক্ষা গ্রহণ করে যদি অন্যের দুঃখ ঘুচতে না পার সে শিক্ষা প্রকৃত শিক্ষা নয়

পিএইচ আমীন একাডেমির ৭৫ বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : লেখাপড়া করে মানুষের উপকারের জন্য কাজ কর। শিক্ষা গ্রহণ করে যদি অন্যের দুঃখ ঘুচে দিতে না পার তাহলে সে শিক্ষা প্রকৃত শিক্ষা নয়। তোমাদের গণতন্ত্রের শিক্ষা নিয়ে দেশ গড়তে হবে। নতুন প্রজন্মকে স্বাধীনতার ইতিহাস বক্ষে ধারণ করে সামনে এগোতে হবে। নিজেদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করে পড়ালেখাশেষে মানুষ হিসেবে বেরোতে হবে, দানব হিসেবে নয়।

নগরীর হালিশহর পি এইচ আমীন একাডেমির ৭৫ বর্ষপূর্তি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

প্রধান অতিথি বলেন, উন্নত বিশ্বের তালিকায় বাংলাদেশকে দেখতে হলে এ সরকারের ধারাবাহিকতা রক্ষা করতে হবে। ক্ষমতায় থেকে দুর্নীতি ও দলবাজি করা যায় না। দুর্নীতি ও দলবাজি উন্নয়নে বাধা সৃষ্টি করে। আমাদের স্বাধীনতার যুদ্ধ শেষ হয়েছে, এখন জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মুক্ত দেশ গড়ার যুদ্ধের প্রস্তুতি নিতে হবে। বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে পাড়ি জমিয়েছে। এজন্য কাজ করছে মুক্তিযুদ্ধের পক্ষের সরকার।

মুক্তিযুদ্ধের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, যে জাতি বীরের কদর করতে জানে না, সে দেশে বীর জন্মায় না। যারা মুক্তিযুদ্ধের ইতিহাস স্মরণ করে না তারা নতুন ইতিহাস করতে পারেনা। আমরা ৩০ লাখ শহিদের রক্তের ওপর দাঁড়িয়ে আছি। আমাদের স্বাধীনতার ইতিহাস জানতে হবে।

তথ্যমন্ত্রীসহ অন্যান্য অতিথিরা

পিতা-মাতার ঋণ, শিক্ষকের ঋণ স্বীকার করতে হয় শোধ দেওয়া যায় না। ছাত্র-ছাত্রীরা খোলা জানালার মত। আর শিক্ষকেরা মোমবাতির মত আলো দেয়। এক সময় নিজে নিজে নিঃশেষ হয়ে যায়। প্রতিদানে ছাত্র-ছাত্রীদের শিক্ষকদের অবদানের কথা স্মরণ করতে হয়।–যোগ করেন মন্ত্রী।

এস এম জাহিদ চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য ডা. আফসারুল আমীন বলেন, এ মাটিতে মুক্তিযোদ্ধার জন্ম হয়েছে। বাঙালি বীরের জাতি, এরা যুদ্ধ করতে জানে। জঙ্গি-সন্ত্রাস তাড়াতে হলে বাঙালি প্রয়োজন হলে আবার যুদ্ধ করবে।

পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এছাড়া সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামসহ কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

শেয়ার করুন