বায়েজিদে সড়কজুড়ে চসিকের ময়লা-আবর্জনার বাগাড়!

বায়েজিদে জনবসতি‍পূর্ণ এলাকাজুড়ে চসিকের ময়লা-আবর্জনার বাগাড়!

চট্টগ্রাম : বায়েজিদ-ভাটিয়ারি চারলেন সংযোগ সড়কের আরেফিন বাজার অংশের ঘনবসতিপূর্ণ এলাকা এখন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ময়লা-আবর্জনার বাগাড়! ব্যবসা প্রতিষ্ঠানের চারপাশে ময়লা-আবর্জনার স্তুপ। সড়কে ময়লা-আবর্জনা মাড়িয়ে নাকচেপে চলছে পথচারী। বাতাসে দুর্গন্ধ ছড়িয়ে পরছে চারদিক। ময়লা-আবর্জনা ফেলে পানি নিষ্কাশনের প্রাকৃতিক খাল ভরাট করা হয়েছে। অন্তত দুই শতাধিক বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ময়লা-আবর্জনা দিয়ে চাপা দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। এসময় অবর্ণনীয় দুর্ভোগে পরেছে বাস্তুভিটাচ্যুত মানুষ। ব্যাপক পরিবেশ দূষণের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকিতে বসবাস করছে এলাকাবাসী।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্থানীয় ওয়ার্ড কমিশনার শাহেদ ইকবাল বাবু বলেন-‘শুনেছি কিছু পরিচ্ছন্ন কর্মী আররেফিন নগরে ময়লা-আবর্জনা ফেলেছে।’ সরেজমিনে পরিদর্শন করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আশ্বাস দেন ওই জনপ্রতিনিধি।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, বিরোধপূর্ণ জায়গার দখল নিতে এমন কৌশল অবলম্বন করেছে একটি পক্ষ। আর এতে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচ্ছন্ন বিভাগের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিকী। শত টন ময়লা-আবর্জনা ফেলে বিরোধপূর্ণ জায়গায় অন্তত দুই শতাধিক বসত-বাড়ি ব্যবসা প্রতিষ্ঠান গুঁড়িয়ে দেয়া হয়। এলাকাজুড়ে পরিবেশ দূষিত করেছে। প্রাকৃতিক খাল ভরাট করা হয়েছে। ভুক্তভোগীদের আশংকা-ভরাট করা প্রাকৃতিক খাল অচিরেই উদ্ধার না করলে আগামী বর্ষায় দুর্ভোগে পরবে হাজার হাজার এলাকাবাসী।

জানতে চাইলে প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিকী বিষয়টি তার জানা নেই বলে এড়িয়ে যান। দ্বিতীয়বার ফোন করে আর সংযোগ পাওয়া যায়নি।

সরেজমিন ঘুরে দেখা গেছে, বায়েজিদ বোস্তামী থেকে ভাটিয়ারি পর্যন্ত চারলেন সড়ক নির্মাণ কাজ চলছে। সড়কের আরেফিন নগর বাজার অংশে মূল সড়কের উপর ময়লা-আবর্জনার স্তুপ। তার পাশেই বিশাল এলাকাজুড়ে ময়লা-আবর্জনার বাগাড়! চারপাশে ঘনবসতি। নাক চেপে ধরে চলাচল করছে পথচারী। স্কুল-কলেজ শিক্ষার্থীরা ওইসব ময়লা-আবর্জনা মাড়িয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে। এসময় স্থানীয় একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেন-‘গত একমাস ধরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন বিভাগের ময়লা-আবর্জনাভর্তি শত শত ট্রাক এসে এখানে ময়লা-আবর্জনা ফেলেছে। এখনো রাতের আধাওে ময়লা-আবর্জানা ফেলা হচ্ছে সড়কের উপর। টেকনিক্যাল এলাকার যুবলীগ নেতা মহিউদ্দিন এর নেতৃত্বে অন্তত শতাধিক উঠতি যুবক (রোহিঙ্গাসহ) সশস্ত্র মহড়ার কারণে এলাকাজুড়ে এক ভীতিকর পরিবেশ সৃষ্টি হয়। তাদের ভয়ে ভীত-সন্তস্ত্র-জিম্মি হয়ে পরে এলাকাবাসী। অনেক গণ্যমান্য ব্যক্তিকে শারীরিক নির্যাতন করা হয়েছে। ভয়-ভীতি প্রদর্শন করা হয়েছে। কেউ কেউ ভয়ে এলাকাছাড়া ছিল।’ স্থানীয়দের মতে, অনেক ক্ষেত্রে থানা পুলিশও তেমন গুরুত্ব দেয়নি। কারণ, রাজনৈতিক প্রভাব ছাড়াও যুবলীগ নেতা মহিউদ্দিন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী।

একটি বিশ্বস্ত সূত্রের দাবী, শেরশাহ এলাকার এক সময়কার তুখোড় নেতা মেহেদী হাসান বাদল সন্ত্রাসীদের হাতে নির্মম মৃত্যুর পর একটি সশস্ত্র গ্রুপ সৃষ্টি করে যুবলীগ নেতা মহিউদ্দিন। তাদের বিরুদ্ধে এলাকাজুড়ে চাঁদাবাজির অভিযোগ দীর্ঘদিনের। তবে ভুক্তভোগীরা ভয়ে মুখ খুলতে নারাজ।

বায়েজিদে জনবসতি‍পূর্ণ এলাকাজুড়ে চসিকের ময়লা-আবর্জনার বাগাড়!

যোগাযোগ করা হলে পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মেট্রো) বলেন-‘বিষয়টি অবশ্যই পরিবেশের জন্য ক্ষতিকর। এমন কাজ চট্টগ্রাম সিটি কর্পোরেশন করতে পারে না। বিষয়টি তদন্ত করা হবে।’

একাধিক স্থানীয় ভুক্তভোগী জানায়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে বিরোধীয় জায়গায় ময়লা-আবর্জনা ফেলে অন্তত দুই শতাধিক বসত-বাড়ি ব্যবসা প্রতিষ্ঠান গুঁড়িয়ে দিয়েছে। তারা কোন আইন-কানুনের তোয়াক্কা করেনি। অভিযোগ রয়েছে-এসময় অনেক বাড়ীতে লুটপাট করে সন্ত্রাসীরা। মো. আলমগীর, লিমাসহ অনেকের বাড়িঘর ময়লা-আবর্জনার নিচে চাপা পরে। সিরাজুল ইসলাম, আবদুল খালেক, আবুল কাশেম, আবদুল ওহাব, জিয়াসহ শতাধিক স্থানীয় বাসিন্দার বসত বাড়ির সামনে ময়লা-আবর্জনার স্তুপ।

এ বিষয়ে ভুক্তভোগীরা সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ কামনা করেছেন। ভরাট করা প্রাকৃতিক ছড়া-খাল উদ্ধার করে দোষীদের আইনের আওতায় আনার জোর দাবী জানিয়েছেন।

শেয়ার করুন