শেখ হাসিনার নেতৃত্বে নারীরা ঘুরে দাঁড়িয়েছে

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, পেশিশক্তিতে পুরুষরা নারীদের চেয়ে এগিয়ে থাকলেও মেধা শক্তিতে নারীরা পুরুষদের চেয়ে বলিয়ান। কিন্তু দুর্ভাগ্য নারীরা সেই পেশিশক্তির কাছে বার বার পরাভূত হয়েছে। কিন্তু শেখ হসিনার নেতৃত্বে নারীরা ঘুরে দাঁড়িয়েছে। তারাও প্রমাণ করছে সু-শিক্ষায় শিক্ষিত হলে কারও প্রতি নির্ভরশীল থাকতে হয় না।

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে ‘জয়িতা অন্বষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে গাজীপুরের কালীগঞ্জ শহীদ ময়েজউদ্দিন অডিটোরিয়ামে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। আর এ জন্য বাবার পাশাপাশি মায়ের পরিচয় বাধ্যতামূলক করেছেন। এ ছাড়াও তিনি বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা ও অসহায় নারীদের ভাতার ব্যবস্থা করেছেন।

প্রতিমন্ত্রী বলেন, পুরুষরা বেশি সচেতন হলে নারীদের অনেক সমস্যার সমাধান হয়ে যায়। ১৮ বছরের আগে মেয়ে এবং ২১ বছরের আগে ছেলেদের বিয়ে না দেয়ার ব্যাপারেও তিনি গুরুত্বারোপ করেন।

কালীগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় মহিলাবিষয়ক অধিদফতর ও জাতীয় মহিলা সংস্থা উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুঃ মুশফিকুর রহমান।

জাতীয় মহিলা সংস্থার সমন্বয়কারী জেসমিন বেগমের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোয়াজ্জেম হোসেন পলাশ, মহিলা ভাইস চেয়ারম্যান শর্মিলী দাস মিলি, উপজেলা মহিলাবিষয়ক অফিসার শাহানাজ আক্তার প্রমুখ।

পরে বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জনকারী জয়িতা মিনারা বেগম ও ইতি রাণী দাসের হাতে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট ও সনদ তুলে দেয়া হয়। এ সময় উপজেলার ২০ জন নারীর হাতে সেলাই মেশিন তুলে দেন প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।