বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় শুভ বড়দিন উদযাপন

শংকর চৌধুরী, খাগড়াছড়ি: সম্মিলিত সান্ধ্য প্রার্থনা আর বিশ্ব শান্তি ও মঙ্গল কামনার মধ্যদিয়ে প্রতি বছরের মতো এবারও খাগড়াছড়িতে খ্রীস্টান ধর্মাবলম্বীরা উদযাপন করেছে শুভ বড়দিন। প্রায় ২ হাজার বছরেরও আগে আজকের এই দিনে বেথেলহেমের এক গোয়ালঘরে পৃথিবীকে আলোকিত করে কুমারী মাতা মেরীর কোলে জন্ম গ্রহন করেন খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট।

যিশুখ্রিস্টের জন্মতিথি পালন উপলক্ষে সোমবার (২৫ ডিসেম্বর) সকাল ১০ টায় জেলা শহরের খাগড়াপুরস্থ ‘কেন্দ্রীয় ব্যাপটিস্ট চার্চ’ এ বিভিন্ন বয়সের সর্বস্তরের নারী-পুরুষ ও শিশুরা স্বতস্ফুর্তভাবে সমবেত প্রার্থনা এবং সংগীত পরিবেশনায় অংশ নেয়। বাইবেল ও যিশুখ্রিস্টের জীবনী পাঠ করেন খাগড়াপুর ব্যাপ্টিস্ট মণ্ডলীর পালক হেমংকর ত্রিপুরা। পরে উৎসব আমেজে গান গেয়ে কেক কেটে উদযাপন করা হয় শুভ বড়দিন।

জেলা প্রশাসন ও জেলা পরিষদ সূত্রে জানা গেছে, এবার জেলায় মোট ৫৬টি ব্যাপটিস্ট ও ক্যাথলিক গির্জায় বড় দিনের কর্মসূচি পালন করা হচ্ছে। জেলা ব্যাপটিস্ট ফেলোশিপ’র সভাপতি অনন্ত ত্রিপুরা জানান, জেলার সবকটি গির্জা ও চার্চে খ্রিস্টানধর্ম অনুসারীরা সামর্থ্য অনুযায়ী নানা আনুষ্ঠানিকতার মাধ্যমে শুভ বড়দিন পালন করে থাকে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য খোকনেশ্বর ত্রিপুরা বলেন, প্রতি বছরের মতো এবারও বড়দিন পালনে জেলা পরিষদের পক্ষ থেকে যথাসাধ্য অনুদান দেয়া হয়েছে। বর্তমান সরকারের ‘ধর্ম যার যার, রাষ্ট্র সবার’ এই নীতির ভিত্তিতে অন্য সব ধর্মাবলম্বীদের ক্ষেত্রেও পরিষদ একই পদক্ষেপ নিয়ে থাকে।

জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিনসহ প্রশাসনের কর্মকর্তারা বিভিন্ন গির্জা পরিদর্শন করে বড় দিনের শুভেচ্ছা বিনিময় করেন। জেলা পুলিশ সুপার মো. আলী আহমেদ খান জানান, বড়দিন সুষ্ঠ ও শান্তিপূর্নভাবে পালনে সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান বলেন, নির্বিঘ্ন শুভ বড়দিন পালন করতে জেলা শহরের গির্জাগুলোতে পর্যাপ্ত পুলিশ দায়িত্ব পালন করছে।