নিরব প্রশাসন, পরিবেশ বিপর্যয়ের আশংকা
খাগড়াছড়ির ৪২ ইটভাটায় জ্বলছে পরিবেশ

শংকর চৌধুরী: পাহাড় আর বনে ঘেরা সবুজ একটি জনপথ পেরিয়ে, খাগড়াছড়ি পানছড়ির বড় নালকাটা গ্রাম। চারপাশে ধানসহ নানা রকম সবজির ক্ষেত, নদীর তীরে এসব উর্বর জমি সাধারনত তিন ফসলি। একসময় ফসল উৎপাদন হলেও এখন এইসব ফসলি জমি ইটভাটার দখলে। ইট ভাটার ধোঁয়ায় আচ্ছন্ন আশেপাশের তিন গ্রাম। পানছড়ি-খাগড়াছড়ি প্রধান সড়কের লাগোয়া এসব ইটভাটায় প্রকাশ্যে আইন লঙ্খন করে পুড়ছে বনের গাছ।

খাগড়াছড়িতে অবৈধ ইটভাটায় পুড়ছে বনের কাঠ। বিপর্যয়ের মুখে পরিবেশ। ফলে পাহাড় ধসের ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে। প্রশাসনের নিরব ভূমিকায় বড় ধরনের পরিবেশ বিপর্যয়ের আশংকা করছেন পরিবেশবিদরা।

খাগড়াছড়ি সদর থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে সরেজমিনে ঘুরে দেখা যায়, সড়কের পাশে লাগোয়া নলকাটা এলাকা দুইটি ইটভাটায় চলছে ইট প্রস্তুতের মহাযজ্ঞ। প্রায় অর্ধশতাধিক শ্রমিক ইটভাটা দুইটিতে কাজ করছে। আইন অমান্য করে ইট ভাটায় চলছে বনের কাঠ পোড়ানোর আয়োজন। কয়লা দিয়ে ইট পোড়ানোর কথা থাকলেও আইনের তোয়াক্কা করছে না ইট ভাটার মালিকেরা। বন থেকে হাজার হাজার কাঠ কেটে ইট ভাটার পাশেই তা স্তুপ করা হচ্ছে।

কাঠবাহী ট্রাকের চালক মো.ইকবাল বলেন, সাধারনত চুক্তিভিত্তিক বাগান থেকে এসব কাঠ কেনা হয়। কাঠের সংখ্যা বেশী হলে বাগানের দামও বেশী হয়। প্রতিটি বাগান কেনা হয় ৫০ থেকে এক লক্ষ টাকায়। প্রতিদিন তিনটা গাড়িতে করে কাঠ বহন করে ফিল্ডে (ইটভাটা) নিয়ে যায়। প্রতিটি গাড়ি এক ট্রিপে ৮০ থেকে ১০০ মণ কাঠ পরিবহন করি। প্রতিদিন প্রায় ১০০০-২০০০ মণ কাঠ লাগে ইটভাটায় । বনের কাঠসহ জ্বালানি কাঠ ইটভাটায় ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও এখানে প্রকাশ্যেই সেগুন, গামারি, মেহেগুনী, লালি, কনকসহ নানা রকমের কাঠ পুড়ানো হচ্ছে ভাটায়।

এছাড়াও ভাটায় ব্যবহারের লক্ষে পাহাড়, টিলা এবং কৃষি জমির মাটি কাটা নিষেধ থাকলেও তা মানা হচ্ছে না। ববং কৃষি জমিতেই ইট ভাটা স্থাপন করে দেদারছে কাটছে পাহাড় ও কৃষি জমির মাটি। মাটি বাহী ট্রাক চালক মো.মনির হোসেন বলেন, প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাটি কাটার কাজ চলে। মালিকের নির্দেশে মাটি কাটা হয়। প্রতি গাড়ি মাটির দাম পড়ে ৩০০-৩৫০ টাকা। গত বর্ষায় পাহাড় ধসের মত ঘটনা ঘটলেও পাহাড় কাটা বন্ধ হচ্ছে না। এতে আবারো বড় ধরনের পরিবেশ বিপর্যয়ের আশাংকা করা হচ্ছে। ইট প্রস্তত ও ভাটা নিয়ন্ত্রন আইনে কতিপয় স্থানে ইটভাটা স্থাপন নিষিদ্ধ ও নিয়ন্ত্রণ করার কথা থাকলেও তা মানার কেউ নেই। তার উপর প্রশাসনের অলিখিত অনুমতি যেখানে সেখানে ইটভাটা স্থাপন করছে মালিকেরা।

আবাসিক, সংরক্ষিত ও কৃষি জমিতে ইট ভাট স্থাপন নিষিদ্ধ থাকলেও সেই আইনও মানছে না কেউ। বরং বছরের পর বছর অবৈধ ভাবে ইটভাটা গুলো এভাবে চলে আসলেও নির্বিকার প্রশাসন। প্রশাসনের নাকের ডগায় এভাবে প্রকাশ্য আইন অমান্য করছে ইট ভাটা মালিকেরা।

পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.আবুল হাশেম বলেন,‘দীর্ঘদিন ধরে ইট ভাটাগুলো আইন অমান্য করছে। তাদেরকে বারবার নোটিশ দেয়া হয়েছে। কয়লা দিয়ে ইট পোড়ানোর কথা থাকলেও তারা তা মানছে না। তবে দীর্ঘদিন ধরে এই অবস্থা চলার কারণে হঠাৎ কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না। তবে শীঘ্রই ইট ভাটা মালিকদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনে সভাপতি প্রদীপ চৌধুরী বলেন, ‘বিদ্যমান আইনে কাঠ পোড়ানো নিষিদ্ধ থাকলেও ইট ভাটা মালিকেরা তা মানছে না। ইট ভাটা মালিকেরা প্রকাশ্যে পরিবেশ বিপর্যয় ঘটাচ্ছে। সাম্প্রতিক সময়ে পার্বত্য অঞ্চলে পাহাড় ধসের বড় কারণ পরিবেশ বিপর্যয়। পাহাড় কাটা,বনের কাঠ নিধনের কারণে ক্রমাগতভাবে পরিবেশ বিনষ্ট হচ্ছে। পরিবেশ বিপর্যয়কারী ইটভাটা মালিকদের বিরুদ্ধে অভিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।