পৃথক অভিযানে গাঁজা ইয়াবাসহ আটক ৩

আটক রবি রবি শঙ্কর ত্রিপুরা

শংকর চৌধুরী : খাগড়াছড়িতে পুলিশি এক অভিযানে আপেলের কার্টুনে গাঁজা ও ইয়াবাসহ ৩ জনকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাতে অভিনব কায়দায় আপেলের কার্টুনে করে খাগড়াছড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে বিপুল পরিমান গাঁজা পাচারের প্রস্তুতি চলছে এমন গোপন সংবাদের ভিত্তিতে, জেলা শহরের জিরো মাইল এলাকায় একটি দ্রুতগামী টমটম থেকে আপেলের কার্টুনভর্তি ১০ কেজি গাঁজাসহ টমটম চালক রবি শঙ্কর ত্রিপুরা নামে একজনকে আটক করে সদর থানা পুলিশ।

আটক রবি শঙ্কর ত্রিপুরা জেলা শহরের ঠাকুরছড়া এলাকার বাসিন্দা কানন জ্যোতি ত্রিপুরার ছেলে বলে জানা গেছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান বলেন, আপেলের কার্টুনভর্তি উদ্ধার হওয়া গাঁজা নৈশ কোচে করে ঢাকা যাওয়ার কথা ছিল। গোপন সংবাদের ভিত্তিতে আমি, এসআই আব্দুল্লাহ আল মাসুদ ও এসআই ফরিদ আহম্মেদসহ অন্য পুলিশ সদস্যরা ওঁৎ পেতে থাকি। রাত পৌনে ৯টার দিকে মাদক ব্যবসায়ী রবি শংকর ত্রিপুরা টমটম চালিয়ে দ্রুত জিরো মাইল অতিক্রম করার সময় পুলিশ টমটমটি আটক করে এবং টমটমের যাত্রী বসার সামনে ফাঁকা জায়গায় একটি আপেলের কার্টুন দেখতে পাই। পরে প্যাকেট খুলে ২০ প্যাকেট গাঁজা পাওয়া যায়।

উদ্ধার হওয়া গাঁজাগুলো নৈশকোচে ঢাকা যাওয়ার কথা ছিল বলে পুলিশের কাছে স্বীকারোক্তি দিলেও এগুলো একই এলাকার বাসিন্দা তুইসা মং মার্মার গাঁজা বলে দাবী করেছে রবি শঙ্কর ত্রিপুরা। আটক রবি শংকর ত্রিপুরা সংঘবদ্ধ মাদক পাচার চক্রের সদস্য। পুলিশ তার সহযোগিদেরও গ্রেফতারের চেষ্টা করছে। এ ঘটনায় মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে বলেও জানান ওসি।

আটক মো: তৌহিদুল ইসলাম খোকন ও মো: মাজহারুল ইসলাম আরিফ

অপরদিকে, পুলিশের মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে মো: তৌহিদুল ইসলাম খোকনসহ দুই জনকে আটক করেছে মাটিরাঙ্গা থানা পুলিশ। বৃহস্পতিবার রাতে মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক মো: মেরাজুল ইসলামের নেতৃত্বে বড়নালের মাষ্টার পাড়া এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ৯৭ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

আটককৃতরা হলো মাটিরাঙ্গা বড়নালের মাষ্টারপাড়ার তোফাজ্জাল হোসেনের ছেলে মো: তৌহিদুল ইসলাম খোকন (৩৫) ও তাইন্দংয়ের বাজারটিলা গ্রামের মো: মুসলিম মিয়ার ছেলে মো: মাজহারুল ইসলাম আরিফ (২০)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ মো: জাকির হোসেন জানান, ইয়াবা সম্রাট মো: তৌহিদুল ইসলাম খোকন দীর্ঘদিন ধরে কক্সবাজারসহ দেশের বিভিন্ন জায়গা থেকে ইয়াবা এনে মাটিরাঙ্গাসহ আশেপাশের উপজেলায় ব্যাবসা করে আসছে। গোপন সুত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে ইয়াবা বিক্রি কালে তাকে হাতেনাতে আটক করা হয়। তার বিরুদ্ধে ইতিপূর্বে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মাটিরাঙ্গা থানায় একাধিক মামলা রয়েছে।

এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৯ (খ) ধারামতে মাটিরাঙ্গা থানায় মামলা দায়ের করা বলেও জানান (ওসি) জাকির হোসেন ।