নিরব প্রশাসন
সিবিএ নেতার দাপট : চাকরী না করেই তুলে নেন বেতন-ভাতা

স্বাক্ষরবিহীন হাজিরা খাতা

চট্টগ্রাম : প্রতিদিনের পালা হিসাব করে দায়িত্ব বন্টননামা তৈরি করা হয়। হাজিরা খাতায় নাম থাকে। কিন্তু তারা নিয়মিত দায়িত্ব পালন করেন না। হাজিরা খাতায় স্বাক্ষরও করেন না, থাকেন অনুপস্থিত। এরপর মাসশেষে দাবী করেন ওভারটাইম। সরকারি সবধরনের সুবিধার সাথে তুলে নেন বেতন ভাতা। এমন অভিযোগ মহানগর বিদ্যুৎ শ্রমিক লীগ (সিবিএ) সভাপতি আবদুর রহিম এবং সাধারণ সম্পদক জসিম উদ্দিনের বিরুদ্ধে। দুই প্রভাবশালী সিবিএ নেতা মহানগর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ বিবিরহাট আঞ্চলিক কার্যালয়ে কর্মরত। কাজ না করেই এভাবে মাসের পর মাস সরকারি কোষাগার থেকে বেতন ভাতা তুলে নিলেও টু-শব্দ করেন না উর্ধ্বতন কোন কর্মকর্তা। সহকর্মীদের অভিযোগের ভিত্তিতে নয়াবাংলার নিজস্ব অনুসন্ধানে এসব তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে সহকর্মীরা জানান, মহানগর বিদ্যুৎ শ্রমিক লীগ সভাপতি আবদুর রহিম বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের অক্সিজেন সাব-স্টেশনে সুইচ বোর্ড এটেন্ডেন্ট (এসবিএ) গুরুত্বপূর্ণ পদে কর্মরত। তার সাথে আছেন আরো তিনজন। নিয়মানুযায়ী তারা চারজন পালা করে দায়িত্ব পালনের নির্দেশনা রয়েছে। সেমতে পুরো মাসের রোস্টারও তৈরি করেন নির্বাহী প্রকৌশলী। তার সহকর্মীদের অভিযোগ-আবদুর রহিম গত অন্তত এক বছরে এক দিনও নিজ দায়িত্ব পালন করেননি। মাঝেমধ্যে কর্মস্থলে আসলেও দু-এক ঘন্টা ঘুরে চলে যান। তার অনুপস্থিতিতে বাধ্য হয়ে সহকর্মীরা কাজ চালিয়ে নিতে হয়। কেউ প্রতিবাদ করার সাহস করে না সিবিএ’র চাপে, ঝামেলার ভয়ে। সহকর্মীরা মনে করেন, সিবিএ নেতা আবদুর রহিম চাইলেই যে কাউকে যে কোন স্থানে বদলি-ঝামেলা করতে পারেন। কর্মকর্তারাও থাকেন তাদের ভয়ে তটস্থ। যে কারণে কেউই ঝামেলায় জড়াতে চান না।

প্রসঙ্গক্রমে জানতে চাইলে একজন উপসহকারী প্রকৌশলী বলেন-‌’সিবিএ-এর বিষয়ে কি বলব, মন্তব্য করব।’ এর বেশি কিছু বলতে আগ্রহী নয় ওই কর্মকর্তা।

তদ্বির বাণিজ্য : মাসের বেশিরভাগ সময় ঢাকায় অবস্থান করার কথা জানিয়ে সহকর্মীরা বলেন, বিদ্যুৎ বিভাগে চাকুরী দিবেন কিংবা কোন অস্থায়ী শ্রমিকের চাকুরী স্থায়ী করার আশ্বাস দিয়ে অন্তত চার কোটি টাকা নিয়েছেন আবদুল রহিমদের সিন্ডিকেট। যে কারণে মাসের বেশির ভাগ সময় ঢাকায় অবস্থান করে উর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারে দ্বারে তদ্বিরে ব্যস্ত থাকেন আবদুল রহিম। রয়েছে নিজের ব্যবসা প্রতিষ্ঠান, সেখানেও সময় দিতে হয়। জানা গেছে, দু-চার জনের চাকুরী হলেও বেশীর ভাগ মানুষ এখনো কাঙ্খিত ফল পাননি।

জানতে চাইলে মহানগর বিদ্যুৎ শ্রমিক লীগ সভাপতি আবদুর রহিম বলেন-‘কে বলেছে আপনাকে, আমি দায়িত্ব পালন করি না। আমি সেন্ট্রাল লিডার। অনেক কাজ করতে হয়। হয়তো একটু-আধটু এদিক সেদিক হতে পারে।’

পদের নাম বদিআলম : সরকারি শ্রমিক কর্মচারীদের তুলনায় তিনগুণ অস্থায়ী শ্রমিক রয়েছে নগর পিডিবি’র ষোলশহর আঞ্চলিক কার্যালয়ে। এসব অস্থায়ী শ্রমিকদের পদের নাম ‘বদিআলম’। তারা সরকারি কোন বেতন-ভাতা পান না। তবে কাজ করলে গ্রাহক থেকে আদায় করা ‘চাঁদায়’ চলে তাদের সংসার। জানা গেছে মূলত এসব বদিআলম পদধারী শ্রমিক বেশি পরিশ্রম করে। গ্রাহক সেবা নিশ্চিত করে। সে তুলনায় সরকারি শ্রমিক-কর্মচারীদের দেখা পাওয়া যায় না। আর যারা সিবিএ’র বিভিন্ন পদে আছেন তারাতো দায়িত্বই পালন করেন না নানা অজুহাতে। কেউ কেউ চট্টগ্রামের বাইরে কিংবা বিদেশ ভ্রমণশেষে হাজিরা খাতায় পুরো মাসের স্বাক্ষর করেন এক ঘন্টায়। বদিআলম পদে নিয়োগ পেতেও লাখ টাকার ঘুষ নেয়া হয় বলে অভিযোগ রয়েছে। জানা গেছে, আর বদিআলমদের পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করেন মহানগর বিদ্যুৎ শ্রমিক লীগ সাধারণ সম্পাদক জসিম উদ্দিন।

প্রকল্প বাণিজ্য : বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কোন এলাকায় প্রকল্প গ্রহণ করলে সেখানেও ভাগ বসায় সিবিএ। দেখা যায় প্রকল্প বাস্তবায়ন করছে পিডিবি। আর সুবিধা নিচ্ছে সিবিএ নেতাদের সিন্ডিকেট। অভিযোগ রয়েছে, প্রকল্প গ্রহণের পর সিবিএ নেতারা ওইসব প্রকল্পের সরঞ্জাম গ্রাহকের কাছে উচ্চ দরে বিক্রয় করে। গ্রাহক ক্রয় করতে না চাইলে পিডিবি’র প্রকল্প আর বাস্তবায়ন হয়। নানা দুর্ভোগে অতিষ্ঠ গ্রাহক একসময় সিবিএ নেতাদের দাবী মেনে নিতে বাধ্য হন। ভুক্তভোগী একাধিক গ্রাহক বলেন-‘পিডিবি’র কর্মকর্তাদের কোন শক্তি নেই। সিবিএ নেতাদের দাপটে জিম্মি প্রশাসন।’ পঞ্চাশোর্ধ এক গ্রাহক শংকা প্রকাশ করে বলেন-‘সিবিএ নেতাদের অতিমাত্রায় ‘লুটপাট’ ভেস্তে যেতে পারে-প্রধানমন্ত্রী উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’।

শেয়ার করুন