থার্টি ফার্স্ট: উদযাপন শুধু ‘চার দেয়ালের ভেতর’

ইংরেজি বছরের শেষ দিন থার্টি ফার্স্ট নাইট উদযাপনে কড়া নিষেধাজ্ঞা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া।

শনিবার (৩০ ডিসেম্বর) পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে থার্টি ফার্স্ট নাইটের নিরাপত্তার সার্বিক দিক বিবেচনা করে তিনি জানান বাড়ির ছাদেও নয়, চার দেওয়ালের মধ্যে উৎসব আয়োজন করতে হবে।

ডিএমপি কমিশনার বলেন, “ঢাকা মহানগরীর কোনো উন্মুক্ত স্থানে নাচ, গান, কনসার্টসহ কোনো অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। বাড়ির ছাদেও কোনো অনুষ্ঠান করা যাবে না। তবে চার দেওয়ালের মধ্যে উৎসব আয়োজন করতে পারবেন। তবে অনুমতি সাপেক্ষে কিছু পাঁচ তারকা হোটেল থার্টি ফার্স্ট নাইটের অনুষ্ঠানের আয়োজন করা যাবে।”

“ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার, রাস্তায় এবং প্রকাশ্যে কোনো ধরনের জমায়েত, সমাবেশ বা উৎসব করা যাবে না। নববর্ষ উদযাপন উপলক্ষে উন্মুক্ত স্থানে নাচ, গান, সাংস্কৃতিক অনুষ্ঠান বা সমবেত হওয়া যাবে না।”

লিখিত বক্তব্যে তিনি বলেন, রাত ৮টার পর হাতিরঝিল এলাকায় কেউ অবস্থান করবেন না। মাদকদ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রণে সন্ধ্যা ৬টার পর ঢাকা মহানগরীর কোনো বার খোলা রাখা যাবে না। কোথাও আতশবাজি বা পটকা ফোটানো যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়, গুলশান, বনানী ও বারিধারা এলাকায় রাত ৮টার পরে বহিরাগত কোনো ব্যক্তি বা যানবাহন প্রবেশ করতে দেওয়া হবে না বলেও জানান ডিএমপি কমিশনার।

এছাড়া এসব এলাকায় বসবাসকারীদের সন্ধ্যা ৬টার মধ্যে নিজ নিজ এলাকায় ফিরে আসারও অনুরোধ করেন তিনি।

আছাদুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় বসবাসরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের গাড়ি নির্ধারিত সময়ের পর পরিচয়পত্র প্রদর্শনের মাধ্যমে নীলক্ষেত ও শাহবাগ ক্রসিং দিয়ে প্রবেশ করতে পারবে।

গুলশান এলাকায় প্রবেশের জন্য কাকলি এবং আমতলি ক্রসিং উন্মুক্ত থাকবে বলেও জানান তিনি।

তিনি বলেন, বেপরোয়া গতিতে চলাচলকারী যানবাহনের গতি নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হবে এবং মাতাল বা বেসামাল অবস্থায় কোনো চালক যেন গাড়ি চালাতে না পারে সেজন্য চালকের অ্যালকোহল টেস্ট করা হবে।
এছাড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদারে পর্যাপ্ত ইউনিফর্মধারী পুলিশ, সাদা পোশাকের ডিবির টিম, কাউন্টার টেরোরিজম, সোয়াট, বোম্ব ডিসপোজাল টিমের সদস্য ও ডগ স্কোয়াড মোতায়েন করা হবে বলেও জানান ডিএমপি কমিশনার।

শেয়ার করুন