সংবাদ সম্মেলনে অভিযোগ
নিয়োগ চূড়ান্তে বৈঠক রেল মন্ত্রীর বাসায়!

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বাংলাদেশ রেলওয়ে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বয়ক মোখলেছুর রহমান। ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : রেলের শীর্ষ কর্মকর্তা এবং নিয়োগ কমিটির সদস্য মন্ত্রীর বাসায় নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়নে বৈঠক করেছে বলে অভিযোগ উঠেছে রেলমন্ত্রী মো.মুজিবুল হকের বিরুদ্ধে।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বাংলাদেশ রেলওয়ে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বয়ক মোখলেছুর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমানে ৮৬৫ জন খালাসি নিয়োগ প্রক্রিয়া ঢাকায় মন্ত্রীর বাসায় চূড়ান্ত করা হচ্ছে। এজন্য রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো.আবদুল হাই, নিয়োগ কমিটির আহ্বায়ক চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পশ্চিম) মিজানুর রহমান, কমিটির সদস্য রফিকুল ইসলামকে ডেকে নিয়ে গত শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত মন্ত্রীর বাসায় বৈঠক করে। সেখানে মন্ত্রীর দেওয়া তালিকায় স্বাক্ষর দেওয়ার জন্য চাপ প্রয়োগ করা হয়।

২০১৫ সালে চতুর্থ শ্রেণির খালাসি পদে নিয়োগ বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পদে ৮৬৫ জনকে নিয়োগের কথা রয়েছে। মামলা জটিলতায় প্রায় তিন বছরেও নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারেনি বরং মন্ত্রী নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার ব্যবস্থা না নিয়ে নিয়োগ বাণিজ্য করতে সময়ক্ষেপণ করছে বলেও অভিযোগ করেন এ শ্রমিক নেতা।

মোখলেছুর রহমান অভিযোগ করে বলেন, মন্ত্রীর আশপাশের লোকজনের গড়ে ওঠা একটি সিন্ডিকেট পুরো নিয়োগ নিয়ন্ত্রণ করছে। সব নিয়োগেই তাদের দেওয়া তালিকা অনুযায়ী চূড়ান্ত করতে হচ্ছে। এতে পোষ্যসহ কোন ধরনের কোটা মানা হচ্ছে না। অন্যদিকে নিয়োগ বাণিজ্যের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে।

টাকার বিনিময়ে নিয়োগ দেয়ার কারণে অদক্ষরা নিয়োগ পাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এতে রেলে দক্ষ জনবল সৃষ্টি হচ্ছে না। এছাড়া টাকার মাধ্যমে নিয়োগ পেয়ে কাজ না করে নানা অপকর্মে লিপ্ত হচ্ছে। অন্যদিকে দেশের সবচেয়ে বড় পরিবহন খাত ধ্বংস হয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গতিশীল করতে আদালা মন্ত্রণালয় করে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ দিলেও সেই টাকা লুটপাট হয়ে যাচ্ছে অভিযোগ করে তিনি বলেন, মন্ত্রীর নাম ভাঙিয়ে গড়ে ওঠা রেল মন্ত্রীর বাসায় নিয়োগ চূড়ান্তের অভিযোগ সিন্ডিকেট কাজ পায়। পরে সঠিকভাবে কাজ না করে রেলের টাকা হাতিয়ে নিচ্ছে। এতে বড় ধরনের সংকটে পড়তে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

সংবাদ সম্মেলনে রেলওয়ে রানিং স্টাফ শ্রমিক-কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক আবদুস ছবুর, রফিক চৌধুরী, কাজী আনোয়ারুল হক, মাহবুবুর রহমান মিন্টু, মো. ফারুক আলম, এসকে বারী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন