এগিয়ে যাওয়ার প্রয়োজনে

মাহমুদুল হক আনসারী : বাঙ্গালী জাতি যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করেছে। অন্যায় জুলুম অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে স্বসস্ত্র যুদ্ধ আর সংগ্রামের মাধ্যমে দেশ ও জাতি স্বাধীন হয়েছে। ত্রিশ লাখ মা বোনের সম্ভ্রম জলাঞ্জলি দিয়ে বাংলাদেশ নামের মানচিত্র জয় করেছে। এ জাতি এগিয়ে যাবার জন্য দেশ স্বাধীন করেছে। জাতি এগিয়ে যেতে চায়, এগিয়ে দিতে চায়। এগুতে হবে অর্থনীতিতে। ব্যবসা-বাণিজ্য, শিক্ষায়। স্কুল কলেজ পাঠ্যক্রমে সিলেবাস আর পাঠ্য সূচীতে সমন্বয় থাকা চায়। গনতন্ত্র প্রতিষ্ঠা রাজনীতির কর্মসূচী হতে হবে জন ও গণবান্ধব। গণতান্ত্রিক আর সভা সমাবেশ হতে হবে সুশৃংখল। হিংসাত্মক, ধ্বংসাত্মক রাজনীতি গণতন্ত্রের নামে কর্মসূচীর চর্চা গ্রহণ যোগ্য নয়।

রাজনৈতিক দলের কর্মকান্ড আর কর্মসূচী সমাজের প্রয়োজনে হওয়া চায়। সমাজ ও রাষ্ট্র বিরোধী গণতন্ত্রের নামে রাজনীতির চর্চা দেশবাসীর প্রত্যাশা নয়। রাজনীতির উদ্দেশ্য হওয়া চায় সঠিক গণতন্ত্র চর্চা আমার জনগণের মৌলিক অধিকার পূরণে। ব্যক্তি ও দলের স্বার্থে কর্মসূচী পালন জনকাম্য নয়। জনগণে ভ্রাতৃত্ব, দলে দলে সৌর্হাদ্যপূর্ণ পরিবেশ চায় দেশের মানুষ। দেশের মাটি মানুষের সুরক্ষায় থাকতে হবে রাজনৈতিক সমঝোতা। অর্থনৈতিক উন্নয়ন অগ্রগতিতে দেখতে চাই অহিংস রাজনীতি। বেকারত্ব ও শিক্ষিত মানুষের কর্মসংস্থানে চাই রাজনৈতিক কর্মসূচী। ক্ষমতার পালাবদল হউক উন্নয়নের উদ্দেশ্যে। ব্যক্তি ও দলের স্বার্থে ক্ষমতার পরিবর্তন কোনো রাষ্ট্রীয় সুফল আনবে বলে মনে হয়না।

সমষ্টিগত উন্নয়নের লক্ষ্যে রাজনীতির কর্মসূচী চায় জনগণ। শুধুমাত্র কয়েক বছর পর পর গতানুগতিক নির্বাচন দিয়ে ক্ষমতার হাত বদল জনপ্রত্যাশা নয়। আদর্শ নীতিগত উন্নয়ন অগ্রগতির উদ্দেশ্য আর লক্ষেই রাজনীতির পরিবর্তন দরকার। উন্নয়ন অগ্রগতিতে যাদের সফলতা রয়েছে তাদের হাতে ক্ষমতা থাকা চাই। ব্যক্তি ও দলের হাতে যারা নিস্পেষিত হয়েছে, দেশের ক্ষমতা ও সম্পদ লুন্ঠিত হয়েছে তাদের হাতে দেশ ও জনগণ নিরাপদ নয়। স্বাধীনতার পর যারা দেশের জনগণের সম্পদ লুন্ঠন ও কুক্ষিগত করে দেশের রাজস্ব কোষাগার শুণ্য করেছে, তাদের কাছ থেকে অবৈধ অর্জিত সম্পদ ফিরিয়ে নিতে হবে। বাংলাদেশ যে পরিমান অর্থ সম্পদ আয় করেছে সে অর্থ লুন্ঠনের দুর্ণীতি কোন জায়গায় তা খতিয়ে দেখতে হবে গণতান্ত্রিক সরকারকে। যে পরিমাণ বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য অর্জিত হয়েছে, সে সাফল্য বাস্তবে সাধারণ জনগণের নাগালে পৌঁছায়নি। একটি নির্দিষ্ট ব্লকে গিয়ে তা কুক্ষিগত হয়েছে। এ অর্থ যেখানেই আছে যারাই দুর্নীতির মাধ্যমে বারবার জনগণের অর্থের অধিকার খর্ব করেছে তাদের খুজেঁ বের করার দায়িত্ব রাষ্ট্রের। তাদের কাছ থেকে অবৈধ ভাবে অর্জিত রাষ্ট্র ও জনগণের অর্থ বের করে রাষ্ট্রের আমজনতার প্রয়োজনে ব্যয় করতে হবে। মুষ্টিময় গুটিকয়েকজন মানুষের হাতে গোটা দেশের অর্থনীতির বিশাল অংশ দুর্ণীতির মাধ্যমে গোপন থাকতে পারেনা।

স্বাধীনতা পরবর্তী সমস্ত বড় বড় দুর্ণীতির খতিয়ান দলিল জাতির সামনে পেশ করা হউক। সোনার বাংলায় সোনালী কর্মসূচী আর উন্নয়ন অগ্রগতি যারাই থামিয়ে দিয়েছে তাদের চেহারা এ জাতির সামনে তুলে ধরা হউক।যারা অর্থনীতি পঙ্গু করে দেশ জাতিকে পিছনে ফেলে রেখেছে তাদের বের করে এনে রাষ্ট্রদ্রোহী অর্থ আইনে বিচার করতে হবে। রাষ্ট্রের সম্পদ জনগণের নিকট ফিরিয়ে দিতে হবে। ফিরিয়ে আনার দায়িত্ব গণতান্ত্রিক সরকারের। জনগণ এগিয়ে যেতে চায়। অর্থনীতি, রাজনীতি, কর্মসংস্থান আর উন্নয়নে। বেকারত্ব পুনর্বাসন আর কর্মসংস্থান ব্যাপক হারে তৈরী করতে হবে। দুর্নীতির নামে লাখো হাজার কোটি টাকা বের করে এনে পিছিয়ে থাকা বেকার জনগোষ্ঠীকে কর্মসংস্থানের আওতায় আনতে হবে। দেশ জাতিকে এগিয়ে নিতে হলে অবশ্যই কর্মসংস্থান প্রতিষ্ঠা করতে হবে। দুর্নীতির নাগাল টেনে ধরতে হবে। স্বাধনিতার পর যাদের নিকট এক কেজি চাউল কেনার অর্থ ছিলোনা তারা আজ ব্যাংকের মালিক কীভাবে হলো সেটায় এখন দেশের সাধারণ জনগণের প্রশ্ন। সরকার দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ করবেন সেটায় জনগণের দাবী।

দুর্নীতির অর্থ ফিরিয়ে এনে রাষ্ট্রীয় কোষাগারে জমা হলে মাত্র কয়েক বছরের মাথায় এদেশ সিঙ্গাপুর মালয়শিয়া হতে বাধ্য। এগিয়ে যাবার প্রয়োজনে দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে। উন্নয়ন বিরোধী সমস্ত কার্যক্রম কঠোর হাতে দমন করতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকপাচার প্রতিরোধ করতে হবে। গুম, খুন অপহরণ অগণতান্ত্রিক ধারা চির দিনের জন্য বন্ধ করতে হবে। অবৈধ অর্থের উৎস নিয়ন্ত্রণ করতে হবে।

প্রশাসনে ঘুষ দুর্নীতির লাগাম শক্ত হাতে টেনে ধরতে হবে। আইনকে তার নিজের গতিতে চলবার রাস্তা পরিস্কার করতে হবে। মামলা আর বিচার বিভাগকে স্বাধীনভাবে চলতে দিতে হবে। আদালতকে কোনো অবস্থায় দলীয় নিয়মে চলতে দেয়া যায়না। জনগণের মৌলিক অধিকার প্রাপ্তিকে স্বাধীনভাবে দেখতে হবে। মানবাধিকার ও দুর্নীতি একসাথে চলতে দেয়া যায়না। সর্বস্তরে ন্যায়ের শাসন প্রতিষ্ঠা অন্যায় আর দুর্নীতি প্রতিরোধ করে আগামীর বাংলাদেশ দেখতে চায় জনগণ।

২০১৮ সালের নির্বাচনসহ সমস্ত জাতীয় কর্মকান্ড যেনো সঠিক পদ্ধতিতে হয় আর জনগণের মৌলিক অধিকর প্রতিষ্ঠা হয়। সেটাই সাধারণ জনগণের প্রত্যাশা।

লেখক : মাহমুদুল হক আনসারী, গবেষক, কলামিষ্ট ইমেইল: [email protected]

শেয়ার করুন