পর্যায়ক্রমে সারাদেশে
মোবাইলে ফ্লেক্সিলোডের মতোই কেনা যাবে বিদ্যুৎ

মোবাইলে ফ্লেক্সিলোডের মতোই বিদ্যুৎ কিনতে পারবেন ঢাকার প্রি-পেইড গ্রাহকরা। পর্যায়ক্রমে সারা দেশের বিদ্যুৎ গ্রাহক এই সুবিধা ভোগ করবে। রোববার রাজধানীর বিদ্যুৎ ভবনে ডিপিডিসির বোর্ড রুমে গ্রামীনফোনের সঙ্গে এমন একটি চুক্তি করেছে ডিপিডিসি। এর মাধ্যমে ডিজিটাল বিদ্যুৎ ব্যবস্থাপনার আরো এক ধাপ এগিয়ে গেলো ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)।

আজিমপুর ও লালবাগ এলাকায় গ্রামীনফোনের দুটি রিটেইলার থেকে এ সুবিধা পাবেন গ্রাহকরা। সরকারি ছুটির দিনসহ সকাল ৯ টা থেকে রাত ১২টা পর্যন্ত পয়েন্ট অব সেল বা পস মেশিনের সাহায্যে গ্রাহকরা সহজেই কার্ডের মাধ্যমে টাকা রিচার্জ করতে পারবে। এই সুবিধা শুধুমাত্র প্রি-পেইড বিদ্যুৎ গ্রাহকরা পাবেন।

ঢাকার গ্রাহকদের প্রিপেইড মিটারের মাধ্যমে বিদ্যুৎ দিয়ে বাংলাদেশের বিদ্যুৎ ব্যবস্থাপনায় নতুন যুগের সূচনা করেছে ডিপিডিসি। কিন্তু প্রি-পেইড কার্ড রিচার্জ করতে গিয়ে ব্যাংক ও ডিপিডিসির নির্ধারিত বুথে টাকা জমা দিতে লম্বা লাইনে অতিরিক্ত সময় ব্যয় করতে হয় গ্রাহকদের। তাই ফ্লেক্সিলোডের মতো বিদ্যুৎ বেচাকেনার ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান বলেন, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১- এর আওতায় ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে ডিপিডিসি’র আওতাধীন সকল এলাকার বিদ্যুৎ গ্রাহকের সেবার মান উন্নয়নে প্রি-পেইড মিটার স্থাপনের কার্যক্রম চলছে। পাশাপাশি নতুন পদ্ধতিতে বিদ্যুৎ বিল পরিশোধের ব্যবস্থা গ্রাহক সেবার আজ নতুন দ্বার উন্মোচন হলো। আগামী দিনেও ডিপিডিসি পক্ষ থেকে গ্রাহক সেবায় আরও কিভাবে সম্পৃক্ত হওয়া যায় সেই প্রচেষ্টা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে গ্রামীনফোন ডিপিডিসির কাছ থেকে পাঁচ কোটি টাকার কিনে নেয় বিদ্যুৎ। এরপর গ্রামীণ ফোনের দুই জন ভেন্ডর গ্রামীণ ফোন থেকে ৫০ হাজার টাকার বান্ডেল কেনেন। এ সময় অনুষ্ঠানের অতিথিদের সামনেই দুই জন প্রিপেইড গ্রাহকের কাছে পস মেশিনের মাধ্যমে বিদ্যুৎ বিক্রি করে প্রক্রিয়াটি উপস্থিত অতিথি ও সাংবাদিকদের দেখানো হয়।

ডিপিডিসি সূত্র জানায়, একজন গ্রাহককে একশ থেকে চারশ টাকা পর্যন্ত বিদ্যুৎ কিনতে রিটেইলারকে পাঁচ টাকা বাড়তি দিতে হবে। এভাবে ৫০১ থেকে ১৫০০ টাকার বিদ্যুৎ কিনতে ১০ টাকা, ১৫০১ থেকে পাঁচ হাজার টাকার জন্য ৫৫ টাকা এবং পাঁচ হাজার টাকার উপরে যে কোনো অঙ্কের জন্য ২৫ টাকা বাড়তি দিতে হবে গ্রাহককে।

অনুষ্ঠানে ডিপিডিসি’র পক্ষে চুক্তি স্বাক্ষর করেন কোম্পানি সচিব জয়ন্ত কুমার সিকদার এবং গ্রামীণফোন লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির হেড অব ফিন্যান্সিয়াল সার্ভিসেস রাশেদা সুলতানা।

শেয়ার করুন