কর্মসূচী চলবে
অনশনকারী শিক্ষকদের দুই নেতাসহ অর্ধশত অসুস্থ

এমপিওভুক্তির দাবিতে চলমান অনশনের চতুর্থ দিনে নন এএমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়সহ অন্তত অর্ধশতাধিক শিক্ষক অসুস্থ হয়ে পরেছেন। এদের মধ্যে দুই শিক্ষক নেতার অবস্থা গুরুতর। তবে অসুস্থ হলেও কর্মসূচি চালিয়ে যাওয়ার বিষয়ে এখনও অটল শিক্ষকরা। অনশন থেকে ফেরাতে আশ্বাস নিয়ে আশা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে মঙ্গলবারই ফিরিয়ে দিয়েছেন শিক্ষকরা। তারা বলছেন, এবার সুনির্দিষ্ট ঘোষণা অথবা প্রধানমন্ত্রীর আশ্বাস না পেলে তারা বাড়ি ফিরে যাবেন না।

রবিবার থেকেই না খেয়ে অবস্থান নিয়ে আছেন শিক্ষকরা। এর আগে পাঁচ দিন অবস্থান কর্মসূচিতে সরকারের কাছে সাড়া না পেয়ে শনিবার অনশন কর্মসূচি ঘোষণা করেন শিক্ষক নেতারা।

শিক্ষকরা জানান, তাদের আমরণ অনশনের চতুর্থ দিনে ৫২ শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। আবার অনেকে চিকিৎসা নিয়ে আবার অনশনে যোগ দিয়েছে।

নন এএমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার অসুস্থ হয়ে স্যালাইন লাগানোয় এখন মুখপাত্রের দায়িত্ব পালন করছেন কেন্দ্রীয় কমিটির সদস্য রাশিদুল ইসলাম রাশেদ। তিনি বলেন, ‘আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে। আমরা শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখান করছি। তার আশ্বাসে আমরা আশ্বস্ত হই নাই। কারণ এ ধরনের আশ্বাস তিনি আগেও দিয়েছেন।’

শিক্ষকরা জানান সারা দেশের সাড়ে পাঁচ হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠানে অন্যের ভাগ্য গড়তে শ্রম দিলেও নিজের সন্তান আর পরিবারের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে তাদের। সরকার থেকে অর্থ না পাওয়ায় অল্প কিছু বেতন বা ক্ষেত্র বিশেষ বিনা পয়সায় পড়াতে হচ্ছে তাদের। কেউ কেউ জানিয়েছেন, ১৮ বছর চাকরি করেও এক টাকা বেতন পাচ্ছেন না তারা।

শেয়ার করুন