হালদা নদী থেকে মৃত ডলফিন উদ্ধার

আসলাম পারভেজ : দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে বুধবার (৩ জানুয়ারি) দুপুরে বিরল প্রজাতির একটি মৃত মিনি ডলফিন উদ্ধার হয়েছে। প্রায় ৮০ কেজি ওজনের এ মিনি ডলফিনটি লম্বায় প্রায় সাড়ে ৭ ফুট। উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ১নং ওয়ার্ডস্থ স্লুইস গেট এলাকায় থেকে এটি উদ্ধার করে স্থানীয়রা।

ওই এলাকার জাহাঙ্গীর সওদাগর জানান, দুপুরের দিকে নদীর চরে মৃত অবস্থায় মিনি ডলফিনটি দেখা যায়। উপজেলা মৎস্য অফিসে খবর দিলে তাদের পরামর্শে মিনি ডলফিনটিকে মৎস্য অফিসে নিয়ে যাওয়া হয়। মিনি ডলফিনের গায়ে বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে।

হাটহাজারী উপজেলা মৎস্য অফিসের মাঠ সহকারী মনিরুল ইসলাম বলেন, আপাতত ডলফিনটি আমাদের কার্যালয়ে রয়েছে। এটি পুরুষ জাতের ডলফিন। কোন জলযানের টার্বাইনের আঘাতে হয়তো এটির মৃত্যু হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা আজহারুল আলম বলেন, এটি মিঠা পানির শুশুক প্রজাতির ডলফিন। ইঞ্জিনচালিত নৌকার আঘাতে কিংবা অসুস্থতাজনিত কারণে ডলফিনটির মৃত্যু হতে পারে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বলেন, বিশ্বের উন্নত দেশে এ জাতীয় ডলফিন সংরক্ষণের জন্য সরকারি ভাবে নানা উদ্যেগ গ্রহন করা হয়ে থাকে। গাঙ্গেয় ডলফিন জলজ স্তন্যপায়ি প্রাণী। এ প্রাণী অন্যান্য মাছের মত ডিম ছাড়ে না। এ গুলো বাচ্চা প্রসব করে। বাচ্চা গুলো মার দুধ পান করে বেঁচে থাকে। গত তিনমাস আগে রাউজান কাগতিয়া এলাকায় ও একটি ডলফিন মৃত অবস্থায় উদ্ধার করা হয়। এভাবে যদি ডলফিন মারা যায় হালদা নদীতে এক সময় মাছের অভয়ারন্য থাকবে কিনা এতে যথেষ্ট সন্দেহ রয়েছে বলে তিনি মন্তব্য করেন।