ইউপিডিএফ নেতা মিঠুন চাকমার শেষকৃত্য সম্পন্ন
আগামীকাল খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ

খাগড়াছড়িতে গত বুধবার (৩ জানুয়ারি) প্রতিপক্ষের গুলিতে খুন হওয়া ইউপিডিএফ সংগঠক মিঠুন চাকমার শেষকৃত্য সম্পন্ন হয়েছে। মিঠুন চাকমা’র হত্যার প্রতিবাদ এবং হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবিতে শনিবার (৬ জানুয়ারি) সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ এবং সমর্থিত অন্যান্য সংগঠনগুলো।

শুক্রবার (৫ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় খাগড়াছড়ি সদরের বটতলী এলাকার পারিবারিক শশ্মানে মিঠুন চাকমার মৃতদেহ নেয়ার পর সেখানে সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণ তাকে শেষ বারের মতো দেখতে ভিড় করে। ইউপিডিএফ’র দলীয় পতাকা মোড়ানো কফিনে সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে সর্বস্তরের জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

এর আগে, সকাল থেকে মিঠুন চাকমার লাশ তার দীর্ঘদিনের সংগঠন ইউপিডিএফ কার্যালয়ে নেয়াকে কেন্দ্র করে প্রশাসনের সাথে দীর্ঘ দর কষাকষির পর বিকেল সাড়ে ৩টায় মৌন পদযাত্রার মাধ্যমে বটতলীস্থ পারিবারিক শ্মশানে মরদেহ নিয়ে যাওয়া হয়।

এতে ইউপিডিফ’র বান্দরবান সংগঠক ছোটন কান্তি তঞ্চংগ্যা, গনতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রী সভাপতি ও ইউপিডিএফ সংগঠক অংগ্য মারমা, সাংগঠনিক সম্পাদক থুইক্য মারমা, মানবাধিকার সংগঠক সাদিয়া গুলরুখ, কেন্দ্রীয় ছাত্র ফেডারেশনের সভাপতি এস এম শাহাদাত লেনিনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

ইউপিডিএফ’র কেন্দ্রীয় সংগঠক মিঠুন চাকমা ও নারীর অধিকার আদায়ের লক্ষে কাজ করা সংগঠন হিলইউমেন্স ফেডারেশনের সাবেক জেলা সাধারন সম্পাদক রিনা দেওয়ানের সংসারে আদরের একমাত্র ছেলে অর্তিক চাকমার ৩ জানুয়ারি ২য় জন্মবার্ষিকী ছিল। ছেলের জন্মদিন উপলক্ষে জেলা শহরের মহিলা কলেজ সড়কের অর্পণা চৌধুরী পাড়ার বাসায় সকাল থেকে আত্বীয় স্বজনদের নিয়ে আনন্দে চলছিল তার নানা আয়োন। সকল অনন্দ মুহুর্তে যেন বিষাদে রুপনেয়।

কোর্টে হাজিরা দিয়ে উপহার নিয়ে বাসায় ফিরে বাকি প্রস্তুতি শেষ করার কথা ছিল, কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস উপহার নয় ছেলের জন্মদিনে নিজেই লাশ হয়ে বাড়ী ফিরলেন পিতা মিঠুন চাকমা। পালন করা হলোনা ছেলে অর্তিক’র ২য় জন্মবার্ষিকী, ছেলের জন্মদিনেই পিতার মৃত্যুদিন তা মনে করে করে ছেলেকে জরিয়ে ধরে মা রিনা দেওয়ান অচেতন হয়ে পরে বার বার। অবুঝ অর্তিক বাবা বাবা বলে ফুলদিয়ে শেষ বিদায় জানায় পিতা মিঠুন চাকমাকে।