যৌতুক বিরোধী সমাবেশ
যৌতুক বিরোধী আইনের কঠোর প্রয়োগের আহ্বান ভূমি প্রতিমন্ত্রীর


যৌতুক বিরোধী মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

আনজুমানে রজভিয়া নূরীয়া বাংলাদেশ এর উদ্যোগে ১০ম যৌতুক বিরোধী মহাসমাবেশ শনিবার (৬ জানুয়ারী) বিকেলে নগরীর লালদীঘি মাঠে অনুষ্ঠিত হয়।

আনজুমানে রজভীয়া নূরীয়ার সভাপতি পীরে তরিকত আল্লামা আবুল কাশেম নূরী (মু.জি.আ) এর সভাপতিত্বে অনুষ্ঠিত মহাসমাবেশে প্রধান অতিথি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, উদ্বোধক চউক চেয়ারম্যান আলহাজ্ব আবুদচ ছালাম, প্রধান বক্তা বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মহাসচিব মাওলানা এম এ মতিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি আলহাজ্ব মাহবুবুল আলম ও প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনি, রূপালী ব্যাংকের পরিচালক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান।

প্রধান অতিথির বক্তব্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, যৌতুক একটি সামাজিক ব্যাধি ও দুষ্টক্ষত। যৌতুকের কারণে প্রতিদিন শত শত পরিবারে নেমে আসছে দুর্ভোগ-দুর্যোগ। যৌতুকের দাবী মেটাতে না পারায় প্রতিনিয়ত গরিবের সংসার ভাঙ্গছে। যৌতুকের গ্লানি ও অভিশাপ থেকে দেশ ও সমাজকে বাঁচাতে আলেম-উলামা ও ইমাম সমাজকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

তিনি যৌতুক বিরোধী আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে এই দুষ্টক্ষত থেকে গরিব পরিবারগুলোকে বাঁচানোর তাগিদ দেন। পীরে তরিকত আল্লামা আবুল কাশেম নূরী সূচিত এই আন্দোলনকে সারা দেশে প্রসারিত করে যৌতুকমুক্ত সমাজ প্রতিষ্ঠায় প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান তিনি।

চউক চেয়ারম্যান আলহাজ্ব আবুদচ ছালাম বলেন, যৌতুক দেয়া-নেয়া বন্ধে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ চাই। নারী প্রতি সহিংসতা থামাতে ও যৌতুক প্রথা বন্ধে আলেম সমাজ ও মসজিদের ইমাম-খতিবদের সোচ্চার ভূমিকা রাখতে হবে।

প্রধান বক্তা বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মহাসচিব মাওলানা এম এ মতিন বলেন, আলেম ও ইসলাম সমাজ চাইলে বড় কিছু কাজ করা যায়। এ বড় দৃষ্টান্ত আল্লামা নূরীর যৌতুক বিরোধী আন্দোলন। দেশ, সমাজ ও মানুষের প্রতি দায় ও দায়িত্ববোধ থেকেই তিনি যৌতুক বিরোধী ও নারী নিপীড়ন বিরোধী আন্দোলনকে এগিয়ে নিচ্ছেন। সরকার, রাজনৈতিক দল ও সুশীল সমাজকে তাঁর পাশে দাঁড়িয়ে যৌতুকবিরোধী আন্দোলনকে চূড়ান্ত সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

সাংবাদিক আবু সুফিয়ান বলেন, যৌতুক দিতে না পারায় গরিব পরিবারগুলোতে আজ নেমে এসেছে দূর্ভোগের কালো ছায়া। যৌতুকমুক্ত বিয়ের জন্য যুবকদেরকে সহজ শর্তে বিনা সূদে ঋণ প্রদান এবং ম্যারেজ ফান্ড গঠনের মাধ্যমে যৌতুকমুক্ত বিয়ের খরচ জোগাতে সরকারের প্রতি দাবী জানান।

সভাপতির বক্তব্য রাখছেন সংগঠনের কেন্দ্রীয় চেয়ারম্যান পীরে তরিক্বত আল্লামা আবুল কাশেম নূরী

সভাপতির বক্তব্যে আল্লামা আবুল কাশেম নূরী বলেন, ঈমানি চেতনা ও মানবতাবোধ থেকেই আমি যৌতুকবিরোধী আন্দোলন শুরু করেছি। এই আন্দোলনকে এগিয়ে নিতে সরকার, রাজনৈতিক দল, সামাজিক সংগঠনসহ বোদ্ধ সমাজকে আমি পাশে পেতে চাই। যৌতুকমুক্ত সমাজ বিনির্মাণে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান।

আলোচনায় অংশ নেন চবি’র ড. মুহাম্মদ জাফর উল্লাহ তালুকদার, ড. মুহাম্মদ এনামুল হক মুজাদ্দেদী, বিশিষ্ট শিক্ষাবিধ ও কলামিস্ট ড. মুহাম্মদ মাসুম চৌধুরী, সাউদার্ন ইউনিভার্সিটি’র ড. মুহাম্মদ জালালুদ্দীন আল আযহারী, মাসিক আর-রেযার সম্পাদক অধ্যক্ষ মুহাম্মদ আবু তালেব বেলাল, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার অধ্যাপক কামাল উদ্দীন আহমদ, আনজুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মুহাম্মদ নুরুল হক, আনজুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশের অর্থ সচিব এড. আবদুর রশিদ দৌলতি, বাংলাদেশ ইসলামী যুবসেনার সাধারণ সম্পাদক সৈয়্যদ মুহাম্মদ আবু আজম, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার সাধারণ সম্পাদক এইচ.এম. শহীদুল্লাহ।

বাদে মাগরিব হতে ২য় অধিবেশন তাফসীরুল কুরআন মাহফিলে প্রধান অতিথি ছিলেন ইমানে আহলে সুন্নাত, হযরতুলহাজ্ব আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (মু.জি.আ), উদ্বোধক ছিলেন পীরে তরিক্বত, সৈয়্যদ মুহাম্মদ বদরুদ্দোজা বারী (মু.জি.আ)। তাফসীর পেশ করেন-ভারত থেকে আগত আল্লামা নাবিল আখতার মুজাদ্দেদী, শায়খুল হাদিস আল্লামা কাজী মুহাম্মদ মুঈন উদ্দিন আশরাফী (মু.জি.আ), আন্তর্জাতিক ইসলামিক স্কলার, হযরতুলহাজ্ব আল্লামা ড. সৈয়্যদ এরশাদ আহমদ আল বোখারী (মু.জি.আ), অধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা মুফতি মুহাম্মদ হারুনুর রশিদ (মু.জি.আ), আল্লামা কাযী মুহাম্মদ ইউনুচ রজভী, প্রভাষক হযরতুলহাজ্ব আল্লামা আবুল হাসান মুহাম্মদ ওমাইর রেজভী (মু.জি.আ)।

উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সচিব কাজী মাওলানা মুহাম্মদ সোলাইমান চৌধুরী, চট্টগ্রাম কারাপরিদর্শক এডভোকেট জিন্নাত সোহানা চৌধুরী, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, আলহাজ্ব নাঈম উল ইসলাম, আবু ছালেহ আঙ্গুর, মুহাম্মদ মিয়া জুনায়েদ, মাওলানা আবদুল কাদের রজবী, ছাত্রনেতা ফরিদুল ইসলাম, মুহাম্মদ ফরিদুল আলম, মুহাম্মদ আবদুল কাদের রুবেল, মুহাম্মদ রিয়াজ হোসাইন, মুহাম্মদ দিদারুল ইসলাম কাদেরী, মুহাম্মদ মফিজুর রহমান, মুহাম্মদ আমিরুল ইসলাম। সালাত সালাম শেষে দেশ ও বিশ্ববাসীর শান্তি-কল্যাণ এবং নিপড়িত মানতার পরিত্রাণ কামনায় মুনাজাত পরিচালনা করেন পীরে তরিক্বত আল্লামা আবুল কাশেম নূরী (মু.জি.আ)।

শেয়ার করুন